whatsapp channel

Hair Care Tips: সাদা চুলকে বলুন টাটা বাই বাই, বাড়ির বানানো তেল দিয়েই তিন দিনে চুল কালো করুন

সাদা চুল কালো করতে পারেন খুব সহজেই। আমরা অনেক সময় বাজার থেকে নানান ধরনের নামিদামি হেয়ার কালার কিনে নিয়ে এসে আমাদের কালো চুল কেটে সাদা চুল কালো করে থাকে, কিন্তু…

Shreya Chatterjee

Shreya Chatterjee

Advertisements
Advertisements

সাদা চুল কালো করতে পারেন খুব সহজেই। আমরা অনেক সময় বাজার থেকে নানান ধরনের নামিদামি হেয়ার কালার কিনে নিয়ে এসে আমাদের কালো চুল কেটে সাদা চুল কালো করে থাকে, কিন্তু এক্ষেত্রে আখেরে আপনি ক্ষতি করছেন, কিছুদিন পরে দেখবেন যে মাথায় চুল আছে সব উঠে চলে যাবে। যদি বাড়িতে থাকা কয়েকটা জিনিস ব্যবহার করতে পারেন তাহলে সব কিছু হবে তাহলে আপনার পাকা চুল সহজেই কালো হয়ে যাবে। Hoophaap এর পাতায় দেখে নিন কিভাবে ঘরোয়া উপায়ে তেল তৈরি করে নিজের চুলকে একেবারে ঘন কালো কুচকুচে তৈরি করবেন –

Advertisements

মেথি গুঁড়ো করে সেই মেথি গুঁড়ো জলের মধ্যে ফুটিয়ে গুড় দিয়ে খেতে পারেন, তাহলে দেখবেন বেশ কিছুদিন পর থেকে আপনার চুলের কোয়ালিটি অনেক ভালো হচ্ছে এজন্য আপনাকে একটি অন্তত ১৫ দিন করতে হবে। তারপর থেকেই আপনি বুঝতে পারবেন চুল ওঠা অনেকটা কমে গিয়েছে। চুলের খুশকি দূর হয়েছে এবং সাদা চুল ভেতর থেকেই আস্তে আস্তে কালো হয়ে যাচ্ছে কারণ একটু সময় বেশি লাগবে, কারণ একটু কম লাগবে তাই ধৈর্য হারাবেন না। ধৈর্য ধরে চেষ্টা করুন, এইগুলো দিয়ে তো একেবারে প্রাকৃতিক উপাদানের কখন রেমিডিস তাই হতে একটু সময় লাগবে।

Advertisements

Advertisements

এছাড়াও নারকেল তেলের মধ্যে জবা ফুলের পাপড়ি ভালো করে পেস্ট করে নিয়ে এটি সারা মাথায় বেশ খানিকক্ষণ নাকি ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন এবং শ্যাম্পু করে ফেলুন। এতে অন্তত সপ্তাহে তিনদিন করতে পারেন এবং পরপর তিন চার মাস টানা করতে পারেন, তাহলেই দেখবেন আপনার চুল অনেকটা কালো হয়ে গেছে।

Advertisements

তবে শুধু জবা ফুল নয়, চাইলে আরো অনেক কিছু দিয়ে তৈরি করে ফেলতে পারেন একেবারে প্রাকৃতিক উপাদান দ্বারা নিয়মিত হেয়ার অয়েল। আগে জেনে নিন কিভাবে তেলটি বানাবেন, এর জন্য আপনাকে কালেক্ট করতে হবে, বেশ কয়েকটা লাল জবা ফুল তার সঙ্গে নিতে হবে একটি বড় আকারের অ্যালোভেরা গাছের পাতা। তারপরে নিতে হবে এক মুঠো নিমপাতা, এক মুঠো কারি পাতা, দুই থেকে তিন টেবিল চামচ মেথি, দুই থেকে তিন টেবিল চামচ কালোজিরে, এক মুঠো আমলকি। সব কিছু জলে ভালো করে নিতে হবে। এই প্রত্যেকটি উপকরণকে খুব ভালো করে মিক্সিতে দিয়ে একটি ঘন পেস্ট বানিয়ে নিতে হবে।

এরপর একটি লোহার কড়াইতে খুব ভালো করে নারকেল তেলকে গরম করে নিতে হবে, কিন্তু খেয়াল রাখবেন কখনোই যেন কম বেশি আঁচে না করা থাকে, তাহলে কিন্তু প্রত্যেকটি উপকরণ পুড়ে যেতে পারে এরপরে এর মধ্যে একটি উপকরণ দিয়ে দিতে হবে। তারপরে অন্তত ১০ থেকে ১৫ মিনিট ঢিমে আঁচে তেলে উপকরণগুলোকে ভেজে নিতে হবে, তারপরে দেখবেন খুব সুন্দর তেলের রং কালসে হয়ে গেছে। এইভাবে সুন্দর করে তেল তৈরি হয়ে যাবে অবশ্যই কাছে শিশিতে ভরে রাখুন, তাহে অন্তত তিন থেকে চার দিন এই তেল ভালো করে ম্যাসাজ করুন। তারপর হালকা করে শ্যাম্পু করে নিন।

তবে শারীরিক দিক থেকেও কতগুলি কথা মাথায় রাখতে হবে। আপনার শরীরে যদি টক্সিন এর পরিমাণ অত্যন্ত বেড়ে যায়, অথবা অন্য কোন সমস্যা হয় বা যদি অতিরিক্ত মদ্যপান ধূমপান বা মানসিক দুশ্চিন্তা থাকে, তাহলে কিন্তু সহজেই চুলের সমস্যা আরও বেড়ে যেতে পারে। অনেক সময় জিনগত কারণেও অর্থাৎ মা-বাবার যদি আগে চুলে অকালপক্কতা থাকে সেক্ষেত্রে সাদা চুল তাড়াতাড়ি হয়ে যেতে পারে।

whatsapp logo
Advertisements
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক