whatsapp channel

আলু দিয়ে সুস্বাদু রান্নার রইল চারটি সেরা রেসিপি

বাড়িতে শুধু আলু রয়েছে কিন্তু অতিথির আগমন হয়েছে। আপনি পড়েছেন বিপদে কি করে অতিথির মুখে চারবেলা খাবার তুলে দেবে বুঝতে পারছেন না? একদম চিন্তা করবেন না ব্রেকফাস্ট থেকে ডিনার আর…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

বাড়িতে শুধু আলু রয়েছে কিন্তু অতিথির আগমন হয়েছে। আপনি পড়েছেন বিপদে কি করে অতিথির মুখে চারবেলা খাবার তুলে দেবে বুঝতে পারছেন না? একদম চিন্তা করবেন না ব্রেকফাস্ট থেকে ডিনার আর স্টার্টার থেকে মেইন কোর্স সবেতেই আলু দিয়ে বানিয়ে ফেলুন চমৎকার চারটি রেসিপি।

Advertisements

১) ব্রেকফাস্ট তৈরি করুন আলুর সিঙ্গাড়া-»
উপকরণ:
ডুমো ডুমো করে কাটা আলু
জিরে
আদা কুচি করে কাটা
ধনেপাতা এবং কাঁচা লঙ্কা কুচি করে কাটা
হিং, নুন, মিষ্টি স্বাদ মত
ময়দা
সাদা তেল
ভাজা বাদাম
খাবার সোডা

Advertisements

প্রণালী: তরকারিতে বানানোর জন্য ফ্রাইং প্যানে সামান্য সাদা তেল গরম করে গোটা জিরে,শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে কেটে রাখা আলু, বাকি সমস্ত উপকরণ মিশিয়ে ভালো করে কষিয়ে সিঙ্গাড়ার পুর তৈরি করতে হবে। তরকারিতে নামানোর আগে হিং দিয়ে নামিয়ে ঠান্ডা করতে দিতে হবে।

Advertisements

ময়দা একটু নুন সামান্য খাবার সোডা এবং সাদা তেল দিয়ে ভালো করে ময়ান দিয়ে ময়দা মাখতে হবে। লেচি কেটে জিভে গজার মত বেলে মাঝখান থেকে কেটে নিতে হবে। একটা কাটা অংশ নিয়ে সিঙ্গাড়ার মত পাকিয়ে ভেতরে পুর দিয়ে চারদিক মুড়ে সিঙ্গারার মতো করে গড়ে ফ্রাইং প্যানে সাদা তেল দিয়ে ডুবোতেলে গরম গরম ভেজে নিলেই রেডি আলুর সিঙ্গাড়া। টমেটো সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন আলু সিঙ্গাড়া।

Advertisements

২) দুপুরের খাবারে আলুর বিরিয়ানি-»
উপকরণ:
ভাল চাল
আলু বড় করে কাটা
পিঁয়াজ ভেজে রাখা
পেঁয়াজ বাটা
আদা বাটা
রসুন বাটা
বিরিয়ানি মশলা
আতর
ঘি
তেজপাতা ও গোলমরিচ লবঙ্গ, দারচিনি

প্রণালী: প্রথমে চাল টাকে আধ সেদ্ধ করে নিতে হবে। কেটে রাখা আলু সামান্য সেদ্ধ করে নিতে হবে। কড়াইয়ে ঘি গরম করে তাতে গোটা তেজপাতা, দারচিনি, গোলমরিচ ফোড়ন দিতে হবে। পেঁয়াজ বাটা আদা বাটা রসুন বাটা বিরিয়ানি মসলা দিয়ে আধ সেদ্ধ করা আলু ভালো করে কষিয়ে নিতে হবে। একটা প্রেশারকুকারে ভালো করে ঘি মাখিয়ে প্রথমে একটা ভাতের বেড তৈরি করতে হবে, তারপরে একটু একটু করে আলুর দম গুলো দিয়ে দিতে হবে, আবার ভাত দিতে হবে সাথে ভেজে রাখা পেঁয়াজ বেরেস্তা গুলো ছড়িয়ে দিতে হবে, আবার আলুরদমের বেড তৈরি করতে হবে। এইভাবে একবার আলুর দম একবার ভাত দিয়ে সাজিয়ে প্রেসার কুকারের ঢাকনা আটকে দমে রাখতে হবে। কিছুক্ষণ পর প্রেসার কুকার ভাল করে নাড়িয়ে গরম গরম পরিবেশন করুন আলুর বিরিয়ানি।

৩) বিকালে চায়ের সাথে বানিয়ে ফেলুন ‘আলুর পকোড়া’-»
উপকরণ:
আলু
কুচি করে পেঁয়াজ কাটা
আদা কুচি
ধনেপাতা কুচি
লঙ্কা কুচি
স্বাদমতো নুন
সরষের তেল
বেসন

প্রণালী: একটি পাত্রে খুব ছোট টুকরো করে কেটে নেওয়া আলু, তেল ছাড়া আর সমস্ত উপকরণ নিয়ে ভালো করে মাখাতে হবে। ছোট ছোট বলের আকারে গড়ে নিতে হবে। একটি ফ্রাইং প্যান এ অনেকটা সরষের তেল দিতে হবে। তেল গরম হলে ছোট ছোট বল গুলি ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে গরম গরম চায়ের সঙ্গে পরিবেশন করুন গরম গরম ‘আলু পকোড়া’।

৪) ডিনারে তৈরি করুন ‘আলুর পরোটা’-»
উপকরণ:
আলু সেদ্ধ করা
পেঁয়াজ কুচি
লঙ্কা কুচি
আদা কুচি
ধনেপাতা কুচি
ভাজা মশলা
ময়দা
সাদা তেল
নুন

প্রণালী: সেদ্ধ করা আলুকে হাত দিয়ে ভালো করে চটকে নিয়ে করাতে সরষের তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি, আদা কুচি, লঙ্কা কুচি দিয়ে ভাল করে কষাতে হবে। ভাজা মশলা দিয়ে দিতে হবে। ভালো করে মেশানো হয়ে গেলে ঠান্ডা করতে দিতে হবে। একটি পাত্রে ময়দা, তেল, নুন দিয়ে ভালো করে মাখতে হবে। সেই পাত্রী আলুর পুর দিয়ে আবারো ভালো করে চটকে মেখে নিতে হবে। সেখান থেকেই গোল গোল করে লেচি কেটে পরোটার আকারে বেলে একটা ফ্রাইং প্যানে সাদা তেল গরম করে ওগুলি ভেজে গরম গরম পরিবেশন করুন ‘আলুর পরোটা’।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media