whatsapp channel

Hair Care: পুজোর আগে ঘন কালো চুল পেতে পাতে রাখুন পাঁচটি খাবার

পুজো আসতে আর কটা দিন বাকি। নতুন নতুন জামা কাপড় কিনছেন, নানান রকম ভাবে নিজেকে সাজানোর চেষ্টা করছেন। কিন্তু আয়নার সামনে দাঁড়িয়ে আপনার মন একেবারে হতাশ হয়ে যাচ্ছে। মাথার চুল…

Avatar

Shreya Chatterjee

পুজো আসতে আর কটা দিন বাকি। নতুন নতুন জামা কাপড় কিনছেন, নানান রকম ভাবে নিজেকে সাজানোর চেষ্টা করছেন। কিন্তু আয়নার সামনে দাঁড়িয়ে আপনার মন একেবারে হতাশ হয়ে যাচ্ছে। মাথার চুল ক্রমশ উঠে মাথায় একেবারে টাক পড়ে যাচ্ছে, কিভাবে কি করবেন কিচ্ছু বুঝতে পারছেন না, বাজার থেকে প্রচুর ব্র্যান্ডেড কোম্পানির হেয়ার অয়েল, শ্যাম্পু, হেয়ার প্যাক কিনে নানান রকম ব্যবহার করেছেন, কিছুতেই কিছু কাজ হচ্ছে না। পাতে রাখুন এই পাঁচটি খাবার, পুজোর আগে চুল দেখবেন কত সুন্দর হয়ে গেছে।

আপনি যদি আপনার ত্বক এবং চুলের পরিচর্যার জন্য এই ধরনের প্রাকৃতিক উপাদান গুলিকে বেছে নিতে পারেন, তাহলে দেখবেন জীবনে আর কোনরকম কোন সমস্যা হবে না। বর্তমানে সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন খবরের চ্যানেলগুলোতে ছড়িয়ে পড়েছে একটি ভয়ংকর তথ্য। তাতে বলা হয়েছে নামিদামি অনেক শ্যাম্পুতে নাকি ক্যান্সারে আক্রান্ত হওয়ার সমস্যা অনেকখানি বেড়ে যাচ্ছে। তাহলেই বুঝতে পারছেন, যে কোনো রকম ব্র্যান্ডেড কোম্পানির উপর ও আপনি ভরসা করতে পারবেন না। ভরসা শুধু করতে পারবেন প্রকৃতির ওপর। তাই কোনো রকম কেমিক্যাল এর উপর ভরসা না করে। তবে শুধুমাত্র জবাবটাই নয়, আপনি আপনার চুল ভালো রাখতে পারেন কারিপাতা, তুলসীপাতা, নিমপাতা বিভিন্ন রকমের প্রাকৃতিক উপাদান দিয়ে। তবে আজকে আমাদের আলোচনার বিষয কি এমন পাঁচটি খাবার যা খেলে আপনার চুল ঘন কালো হবে।

১) গাজর – এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ। পুজোর মাত্র কয়েকটা দিন বাকি, প্রতিদিন সকালবেলা ঘুম থেকে উঠে অর্ধেকটা গাজরের রস, পাতি লেবুর শরবত পান করুন। এতে দিতে পারেন সামান্য পরিমাণ নুন আর সামান্য পরিমাণে ভাজা মশলা। যদি লেবু সহ্য না হয়, তবে দেবেন না, শুধু গাজরের রস পান করুন। মিক্সিতে ভালো করে বেটে নিয়ে ছেঁকে নিলেই আপনি সুন্দর গাজরের রস পেয়ে যাবেন। তাই পুজোর আগে প্রতিদিন অর্ধেকটা গাজরের রস পান করুন। শুধু চুল নয়, ত্বক ভীষণ সুন্দর হবে।

২) কারিপাতা- চুল ভালো রাখতে সাহায্য করে কারিপাতা। পুজোর আগে বেশ কয়েকটা দিন আপনি যেকোন রান্নাতে যেমন-ডাল ফোড়ন হিসাবে কারিপাতা দিতে পারেন। এছাড়া আপনি যদি জিরা রাইস বানান সেক্ষেত্রে কয়েকটা কারিপাতা ফোড়ন দিয়ে ভাত ভালো করে ভাজা ভাজা করে এইভাবে ভাত খেতে পারেন। তাছাড়া প্রতিদিন সকালবেলা ঘুম থেকে উঠে চার-পাঁচটা কারিপাতা এমনি চিবিয়ে খেয়ে ফেলতে পারেন, তাছাড়াও সকালবেলার যদি আপনার চা খাওয়ার অভ্যাস থাকে, তাহলে চায়ের জলের মধ্যে বেশ কয়েকটা কারিপাতা ফুটিয়ে নিতে পারেন, এছাড়া কারিপাতা পেস্ট চুলের গোড়ায় গোড়ায় লাগাতে পারেন।

৩) আমলকি – আমলকি আমাদের জন্য ভীষণ ভালো। আমলকি কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। আমলকি চুল ভালো রাখতে সাহায্য করে। তবে শীতকাল ছাড়া বাকি সময় আমলকি পাওয়া যায় না। পাওয়া গেলেও তার প্রচুর দাম। তাই শীতকালে ফ্রেশ আমলকি খেতে পারেন, আর বাকি আমলকি কিনে শুকিয়ে পরবর্তী ঋতুর জন্য সঞ্চয় করে রাখতে পারেন। আমলকি গুঁড়ো যদি আপনি প্রতিদিন সকালবেলা গরম জলে মধু দিয়ে খেতে পারেন, তাহলেও কিন্তু আপনার চুল ভেতর থেকে পুষ্টি পাবে। গ্যাস, অম্বলকে একেবারে দূর করে। শরীর থেকে টক্সিন বের করে দেবে, তাই প্রতিদিন একটি করে আমলকি খেতে পারেন।

টক দই- চুল ভালো রাখতে নিয়মিত টক দই, ভাত খাওয়ার পরে দু এক চামচ টক দই আপনার হাড়ের থেকেও চুল ভালো রাখবে।

এক মুঠো বাদাম- আর একটি যে খাবারের কথা না বললেই নয়, সেটি হলো এক মুঠো বাদাম। প্রতিদিন সকালবেলা উঠে এক মুঠো বাদাম খান, যে আপনার শরীরে পুষ্টি দেবে এবং চুল ভালো রাখবে।

Hair Care: পুজোর আগে ঘন কালো চুল পেতে পাতে রাখুন পাঁচটি খাবার

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

Avatar

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক