whatsapp channel

Lifestyle: যে তিনটি গুন আদর্শ স্ত্রী হবার লক্ষণ

চাণক্য নীতি নিয়ে অনেকের অনেক মত রয়েছে। কেউ কেউ এই মহান দার্শনিক, অর্থনীতিবিদ ও কূটনীতিবিদের নীতি মেনে চলেন, কেউ কেউ এনার নীতি সম্পর্কে সামান্য জ্ঞান রেখেছেন, কিন্তু জীবনের উপর পুরোপুরি…

Avatar

Susmita Kundu

Advertisements
Advertisements

চাণক্য নীতি নিয়ে অনেকের অনেক মত রয়েছে। কেউ কেউ এই মহান দার্শনিক, অর্থনীতিবিদ ও কূটনীতিবিদের নীতি মেনে চলেন, কেউ কেউ এনার নীতি সম্পর্কে সামান্য জ্ঞান রেখেছেন, কিন্তু জীবনের উপর পুরোপুরি তার প্রভাব পড়েনি। এই চানক্য (Chanakya) বহু পরামর্শ দিয়ে গিয়েছেন জীবন সম্পর্কে। সেরকমই, তার নীতির (Chanakya Niti) কিছু অংশ আজ এই প্রতিবেদনে তুলে ধরা হবে, যেখানে দেখানো হবে একজন স্ত্রীর মধ্যে থাকা বিশেষ তিন গুণ যা একজন স্বামীকে প্রভাবশালী ও প্রতিভাবান করে তুলতে পারে। চলুন জানি এই ব্যাপারে।

Advertisements

একজন স্ত্রীর মধ্যে থাকা প্রধান তিনটি গুণ হল – অর্থ সঞ্চয়ী, মিষ্টি ভাষার মানুষ, আধ্যাত্মিক জ্ঞান থাকা। সুন্দরী যে হতেই হবে এমনটা বলেননি চাণক্য, কিন্তু এই তিনটি গুণ থাকা আবশ্যক। এবার জানি বিস্তারিত।

Advertisements

অর্থ সঞ্চয় করলে সেই স্বামীর ঘরে লক্ষ্মী বিরাজ করে। অর্থাৎ, যেই স্ত্রী স্বামীর উপার্জনের অর্থ যত্ন সহকারে ও বুদ্ধি করে খরচ এবং সঞ্চয় করে সেই নারী বিয়ে করলে ঘরে সুখ সমৃদ্ধি নেমে আসে।

Advertisements

মিষ্টি দেখতে না হলেও চলবে কিন্তু জিভ মিষ্টি হতে হবে। অর্থাৎ, কথা মধুমাখা হতে হবে। রাগ নয়, যে কোনো ব্যাপারে মিষ্টি করে উত্তর দিতে হবে এবং যারা হাসি মুখে থাকেন তাদের স্বামীরা পরম সৌভাগ্যবান হন।

Advertisements

যেই নারী উচাটন মনের এবং চঞ্চল তার জীবনে সুখ আসে না। বরং, যেই নারীর মধ্যে আধ্যাত্মিক জ্ঞান আছে, যেই নারী প্রকৃত বিদ্বান সেই পুরুষ জীবনে এগিয়ে যেতে পারে।

Disclaimer: এই প্রতিবেদনের সমস্ত তথ্য গবেষণা ভিত্তিক। কোনো কিছু নিতে সংশয় থাকলে তা পুনর্বিবেচনা করা উচিত।

whatsapp logo
Advertisements