Hoop Life

বাড়ির বাচ্চাদের জন্য দুটি মজাদার রেসিপি

সবজি খেতে বাড়ির বড়রাও চান না। অনেকেই ঔষধ মনে করে শরীরকে ভালো রাখার জন্য এগুলি নাক, মুখ বুঝে খেয়ে নেন। কিন্তু বাচ্চাদের বেড়ে ওঠার সময় কি করে বাচ্চাদের কে ভুলিয়ে-ভালিয়ে সবজি খাওয়াবেন তার চিন্তায় মায়েরা সারাক্ষণ ছক কষতে থাকেন। কেউ কেউ সফল হন, কেউ কেউ আবার বিরক্ত হয়ে গিয়ে হাল ছেড়ে দেন। কিন্তু হাল ছেড়ে দিলে আপনার সন্তানের ক্ষতি। তাই তার সামনে নিয়ে আসুন রংবেরঙের খাবার। যা খেলে বেড়ে ওঠার মুখে আপনার সন্তানের শারীরিক এবং মানসিক বিকাশ হবে।

১) বিট গাজরের হালুয়া

উপকরণ:
১) একটি বিট
২) একটি গাজর
৩) একটা চামচ ঘি
৪) তেজপাতা,
৫) ছোট এলাচ
৬) কাজু, পেস্তা, আমন্ড (শুকনো খোলায় নেড়েচেড়ে মিক্সিতে গুঁড়ো করে রাখা)
৭) কিশমিশ
৮) টুকরো করে কাটা খেজুর
৯) মধু

প্রণালী: বিট, গাজর ভাল করে কুরিয়ে নিতে হবে। একটি ফ্রাইং প্যানে সামান্য ঘি গরম হলে তাতে তেজপাতা, এলাচ দিয়ে কুরিয়ে রাখা জল ঝরানো বিট, গাজর দিয়ে দিতে হবে। ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে ড্রাই ফ্রুট এর গুঁড়ো গুলি, টুকরো টুকরো করে কেটে রাখা খেজুর, কিশমিশ দিয়ে দিতে হবে। ভালো করে ভেজে নিতে হবে। ভাজা ভাজা হয়ে গেলে পরিমাণ মত মধু দিয়ে নামিয়ে ঠাণ্ডা করে খাওয়াতে পারেন ‘বিট গাজরের হালুয়া’।

২) রঙিন ওমলেট

উপকরণ:
১) ছোট ছোট করে কেটে রাখা গাজর
২) কেটে রাখা বাঁধাকপি
৩) টুকরো করে কাটা বিন্স
৪) লাল, হলুদ, সবুজ ক্যাপসিকাম টুকরো টুকরো করে কেটে রাখা
৫) ছোট ছোট চিকেন এর সেদ্ধ করা টুকরো
৬) গ্রেট করা পনির
৭) দুটি ডিম
৮) নুন
৯) সামান্য গোলমরিচ গুঁড়ো
১০) সামান্য তেল

প্রণালী: একটি পাত্রের মধ্যে দুটি ডিম ফেটিয়ে তাতে স্বাদমতো নুন, গোলমরিচের গুঁড়ো দিয়ে সমস্ত সবজি এবং গ্রেট করা পনির ও সেদ্ধ করা চিকেনের টুকরো ভালো করে মিশিয়ে নিতে হবে। একটি বড় ফ্রাইং প্যানে সামান্য তেল দিয়ে পুরো মিশ্রণটি ঢেলে দিতে হবে। ফ্রাইং প্যান এর উপরে চাপা দিয়ে কিছুক্ষণ রাখতে হবে। এক পিঠ ভাজা হয়ে গেলে খুব সাবধানে উল্টিয়ে আরেক পিঠ অমন ঢাকনা দিয়ে ভেজে নিতে হবে। ভাজা ভাজা হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন ‘রঙিন ওমলেট’।

Related Articles