Hoop FitnessHoop Life

সাবধান! প্রতিবছর সাড়ে ৩ কোটি মানুষ মারা যাচ্ছেন এই খাবার খেয়ে

চিনি খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ খারাপ। কেউ সরাসরিভাবে যদি চিনি না ওখান তাহলে সারা দিনে এমন কিছু খাবার আমরা খাই যার মধ্যে অজান্তে চিনি থাকে। ভাবলে অবাক হয়ে যাবেন যে কোন প্রসেসড খাবার যেমন কনফ্লেক্স, পাউরুটি, বিস্কুট, মেয়োনিজ প্যাকেটের ফলের রস, বিয়ার সস, টমেটো কেচাপ, ক্যান্ডি সমস্ত নরম নরম পানীয়ের মধ্যে অনেক বেশি পরিমাণে চিনি থাকে। যা অজান্তেই আমাদের শরীরের ভেতরে ঢুকে ডেকে আনতে পারে নানা রোগ।

নেচার পত্রিকায় প্রকাশিত রিপোর্টে বিজ্ঞানীরা জানালেন অতিরিক্ত চিনি খাওয়ার ফলে নানা রোগে প্রতিবছর প্রায় সাড়ে তিন কোটি মানুষ মারা যান। সংক্রামক রোগে যত মানুষ আক্রান্ত হন, তার চেয়ে ঢের বেশি মানুষ অসুস্থ হন চিনির বিষক্রিয়ায়।

অনেক সময় খাদ্যদ্রব্যের প্যাকেটে চিনি লেখা থাকে না কিন্তু চিনির বদলে তিনি থেকে তৈরি এমন কিছু জিনিস ব্যবহার করা হয় যা আপনার শরীরের জন্য ক্ষতি হয়। এতে মাইগ্রেন দৃষ্টিশক্তি সমস্যা, গা বমি বমি ভাব, ঘুমের সমস্যা, পেট ব্যাথা, লিভারের সমস্যা, হরমোনাল সমস্যা, ইত্যাদি অনেক পরিমানে বেড়ে যেতে পারে। চর্মরোগ হতে পারে।

তা বলে কি মিষ্টি খাবেন না একেবারেই নয়। মিষ্টির পরিবর্তে ব্যবহার করুন প্রাকৃতিক মিষ্টি। অবাক হলেন? আমাদের প্রকৃতিতে এমন অনেক কিছু আছে যার মধ্যে প্রাকৃতিকভাবেই মিষ্টি মেশানো থাকে যেমন আখের রস, গুড়, নারকেল, মধু এবং মিছরি। জাঙ্ক ফুড এর মধ্যে অনেক পরিমাণে চিনি দেওয়া থাকে বা কৃত্রিম মিষ্টি দেওয়া থাকে। যা আমাদের প্রত্যেকের শরীরের জন্যই ভীষণ ক্ষতিকারক।

Related Articles