whatsapp channel

চুল ভালো রাখতে দিদা-ঠাকুমার পুরনো টিপস

নারী-পুরুষ উভয়েরই গর্ব হল চুল। পুরুষের ক্ষেত্রে টাক মাথা পুরুষ যদিওবা মেনে নেওয়া হলেও টাক মাথা নারী মেনে নেওয়া কিন্তু ভীষণ কঠিন। তবে বর্তমানে পরিবেশ দূষণ এবং কাজের চাপ অথবা…

Avatar

HoopHaap Digital Media

নারী-পুরুষ উভয়েরই গর্ব হল চুল। পুরুষের ক্ষেত্রে টাক মাথা পুরুষ যদিওবা মেনে নেওয়া হলেও টাক মাথা নারী মেনে নেওয়া কিন্তু ভীষণ কঠিন। তবে বর্তমানে পরিবেশ দূষণ এবং কাজের চাপ অথবা কেমিক্যাল স্বরূপ নানান রকম বিউটি প্রোডাক্ট ব্যবহার করার ফলে মাথা থেকে চুল উঠে যাওয়ার জোগাড় হচ্ছে। এছাড়াও হরমোনাল নানান রকম চুল ওঠা খুব স্বাভাবিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। নিয়মিত যোগাভ্যাস এবং বাড়ির প্রাকৃতিক জিনিস ব্যবহার করলে চুল কখনোই উঠবে না। সপ্তাহে তাই একদিন ব্যবহার করতে পারেন প্রাকৃতিক ফল রিঠা।

রিঠা চুলকে পুষ্টি দান করে। মাথার উপরে অর্থাৎ স্ক্যাল্পে হওয়া নানান রকম ইনফেকশন দূর করে রিঠা। খুশকি দূর করে চুলকে পুষ্টি দিতে সাহায্য করে এই অসাধারণ ফলটি।

তবে যাদের শুষ্ক চুল তারা এই ফলটি কম ব্যবহার করবেন। সপ্তাহে অন্তত একবার ব্যবহার করলেই যথেষ্ট। তবে শ্যাম্পু করার আগে চুলে ভালো করে অয়েল ম্যাসাজ করে নিন। এতে চুল রুক্ষ হবে না।

রিঠা দিয়ে ঘরোয়া উপায়ে সুন্দর শ্যাম্পু তৈরি করতে পারেন। রিঠা, আমলা, শিকাকাই, মেথি, জবা ফুলের পাপড়ি অন্তত ৭ ঘন্টা জলের মধ্যে ভালো করে ভিজিয়ে রাখতে হবে। পরের দিন এই জলের মধ্যে আরও বেশ খানিকটা জল দিয়ে হাত দিয়ে চটকে নিন। এরপর ছেঁকে নিলেই তৈরি হয়ে যাবে বাড়িতে বানানো হার্বাল শ্যাম্পু। শ্যাম্পু করার আগে একটি স্প্রে বোতল এর মধ্যে এই মিশ্রণটি ভরে দিয়ে চুলের গোড়ায় গোড়ায় ভালো করে দিয়ে ম্যাসাজ করে নিন। এতে চুল অনেক ভালো হবে, শক্তপোক্ত হবে। তবে খুব বেশি ব্যবহার করবেন না কারণ এর মধ্যে প্রচুর পরিমাণে ক্ষার থাকে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media