whatsapp channel
Hoop Life

Lifestyle: বাড়িতে এসি চালানোর বেশকিছু নিয়ম রয়েছে, যা অনেকেই জানেন না

বর্তমানে কি বিভৎস গরম কলকাতায় এবং তার পার্শ্ববর্তী অঞ্চলে পড়েছে, সত্যিই এইভাবে যদি গরম করতে থাকে তাহলে মানুষের অবস্থা সত্যিই খারাপ হয়ে যাবে, আসলে এরকম গরম আগেও পড়েছে কিন্তু মাঝে মধ্যে কালবৈশাখীর দাপটে চড়ে তাপমাত্রা অনেকটাই কমে গেছে, কিন্তু বর্তমান এই পরিস্থিতিতে এতদিন বৃষ্টিহীন বৈশাখ, আগে হয়তো মানুষ সত্যিই দেখেনি, আর যার জন্যই এসি কেনার প্রবণতা মানুষের মধ্যে অনেকটাই বেড়ে গেছে।

যারা মধ্যবিত্ত বা নিম্ন মধ্যবিত্ত তারা রোজকার করেও এসি কেনার দেখেই ছুটছেন, আসলে বেঁচে তো থাকতে হবে সেই জন্যই এমন একটা পরিস্থিতি তৈরি হয়েছে, অনেকে পুরনো এসিও কিনছেন। ব্যবহার করার সময় আপনাকে এই নিয়মগুলো অবশ্যই মেনে চলতে হবে। চলুন আর দেরি না করে চটপট দেখে নিন এসি কেনার সময় বা এসি ব্যবহার করার সময় কোন পাঁচটি নিয়ম আপনাকে মানতেই হবে, না হলেই হতে পারে মহা বিপদ।

১) পুরনো এসি ব্যবহার করা উচিত নয়: গরমে পাগল হয়ে অনেকেই হয়তো নতুন এসি কেনার ক্ষমতা নেই, বলে পুরনো এসি কিনছেন কিন্তু আপনি কি জানেন এটা শুধু আপনার জন্য নয় আপনি গোটা সমাজের জন্য একটা খুব ভয়ংকর বিষয়। এই ধরনের পুরনো এসি গুলো অতিরিক্ত পরিমাণে কারেন্ট টানে, যার জন্য কিন্তু বর্তমানে অনেক জায়গাতে লোডশেডিং এর সমস্যাও দেখা যাচ্ছে, এবং এই ধরনের পুরনো এসি দীর্ঘক্ষণ চালানোর ফলে এসি বাস্ট করে একটা অগ্নিকাণ্ড ঘটার সম্ভাবনা থাকে, তাই অবশ্যই পুরনো এসি কেনা থেকে বিরত থাকুন।

২) ঘরের আয়তন বোঝা দরকার: ঘরের আয়তন যদি বড় হয় তাহলে ছোট এসি একেবারেই লাগাবেন না, তাহলে কিন্তু এসির কম্প্রেশন এর ওপরে চাপ পড়তে পারে তা কিন্তু পরবর্তীকালে আপনার ইলেকট্রিকের বিল কেউ অনেক বেশি বাড়িয়ে দিতে পারে, তাই যদি বড় ঘর হয় সেক্ষেত্রে বেশি টনের এসি লাগান।

৩) এসির গ্যাস লিক হচ্ছে কিনা খেয়াল রাখুন: শীতকালে এসি সবার ঘরেই বন্ধ থাকে, তারপর গরমকালে যখন অনবরত এসে চলতে থাকে, তখন গ্যাস লিক হবার একটা সম্ভাবনা থাকে, সেক্ষেত্রে গ্যাস লিক হচ্ছে কিনা সেই দিকে খেয়াল রাখুন। এটা যদি খেয়াল না রাখেন তাহলে কিন্তু এসির বিস্ফোরণ ঘটতে পারে।

৪) একটানা এসি চালানো থেকে বিরত থাকুন: একটানা কখনোই বেশিক্ষণ এসি চালাবেন না। তাতে কিন্তু এসি যন্ত্রটি বিকল হয়ে যেতে পারে অথবা খারাপ হয়ে যেতে পারে, তাছাড়াও এসির মেশিনের উপর প্রচন্ড পরিমাণে চাপ পড়তে পারেন, বেশিক্ষণ ঠান্ডা নাও হতে পারে আপনার ঘর তাই একটানা এসি চালানো থেকে বিরত থাকুন মাঝে মধ্যে দরজা-জানলা খুলে দিয়ে প্রকৃতির হাওয়াকেও ঘরের ভেতরে আসতে দিন।

৫) এসির বাইরের মেশিনকে ছায়াতে রাখুন: এসি চালানোর সময় আমরা কিন্তু বাইরের মেশিনটির যত্নের কথা একেবারেই ভুলে যাই, তাকে ছাদের উপরে খটখটে রোদের মধ্যে রেখে দিয়ে আসি কিন্তু আপনি কি জানেন? এই মেশিনটার ওপরেও যদি একটা ছায়া দেওয়া হয়, কিংবা বারান্দাতে যেখানে পর্যাপ্ত আলো বা রোদ আসে না, সেখানে যদি এই মেশিনটি লাগাতে পারেন, তাহলেও কিন্তু এসি অনেকক্ষণ ঠান্ডা থাকবে।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক