Hoop Life

Lifestyle: শীতকালে চুল পড়ছে! বাড়িতেই মেনে চলুন এই সহজ উপায়

উৎসব শেষে বাঙালির দোরগোড়ায় এসে হাজির শীতকাল। নভেম্বরের বিদায়ঘন্টা বাজতেই উত্তরে হিমেল হাওয়ার মেজাজে শীতের আমেজ নিতে তৈরি সকলেই। একদিকে শীত মানে যেমন উৎসাহ ও উদযাপনের সময়, অন্যদিকে শীতে আসে নানান শারীরিক সমস্যা। তার মধ্যে একটি হল চুলের সমস্যা। চুলের খুশকি থেকে শুরু করে চুল পড়া- অনেক সমস্যায় ভোগেন অনেকেই। তবে এইসব সমস্যা থেকে রেহাই পাওয়া যায় সহজেই। শীতের রুক্ষ্মতার মাঝেও চুলকে সতেজ রাখতে বাড়িতেই মেনে চলতে হবে কিছু নিয়ম। কী কী করলে চুলের সমস্যা থেকে মুক্তি মিলবে? দেখুন বিস্তারিত।

(১) হট অয়েল ম্যাসাজ: নারকেল তেল চুলের পক্ষে ভীষণ উপকারী। আর শীতে চুলকে সজীব রাখতে এটি একটি গুরুত্বপূর্ণ উপাদান। তার জন্য নারকেল তেলকে হালকা গরম করে চুলে ম্যাসাজ করলে চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এর জন্য নারকেল তেলকে আগুনে বা রোদেও গরম করে নিতে পারেন। ১০ মিনিটের ম্যাসাজ আপনাকে চুল পড়ার সমস্যা থেকে রাখবে অনেক দূরে।

(২) চুলকে শুকনো রাখা: আমরা অনেকেই সময়ের অভাবে ভেজা চুলে বাইরে বেরিয়ে পড়ি। তবে এটি একেবারেই ঠিক নয়। এর থেকে চুলের গোড়া ভেঙে যাওয়া, চুল পড়ে যাওয়ার মতো সমস্যা বেড়ে যায়। তাই এইসব সমস্যা দূর করতে চুল সম্পূর্ণ শুকিয়ে তবেই বাইরে বেরোনো‌ উচিত।

(৩) ঠান্ডা জল দিয়ে চুল ধোয়া: শীতকালে ঠান্ডা জলের বদলে এই সময় সবাই গরম জলে স্নান করেন। তবে গরম জল মাথায় দিলে চুল আরও শুষ্ক হয়ে যায়। এর বদলে হালকা গরম জল বা সাধারণ ঘরের তাপমাত্রার জল দিয়ে চুল ধোয়া উচিত। এতে চুল থাকে সজীব।

(৪) হেয়ার সিরাম ব্যবহার: শীতকালে শ্যাম্পু করলে চুল আরো রুক্ষ্ম হয়ে যায়। তাই শ্যাম্পুর পর কন্ডিশনার ব্যবহার করা উচিত। সঙ্গে নিয়মিত চুলের গোড়া সিরাম দিয়ে ম্যাসাজ করা উচিত। এতে চুলের স্বাস্থ্য ভালো থাকে।

(৫) পর্যাপ্ত জল ও খাবার খাওয়া: শীতকালে জল কম খাই আমরা অনেকেই। তবে এটি মোটেই উচিত নয়। শীতে জল বেশি খাওয়া উচিৎ। সঙ্গে ফ্যাটযুক্ত খাবার খাওয়া উচিত। এতে চুলও পুষ্টিলাভ করে।

Disclaimer: প্রতিবেদনটি সম্পূর্ণ তথ্যভিত্তিক। যেকোনো সমস্যায় বিশেষজ্ঞর পরামর্শ নিন।

Related Articles