Hoop News

Weather Update: ফের ঘনাচ্ছে দুর্যোগের মেঘ, সপ্তাহের শেষে ভারী বৃষ্টির আশঙ্কা বঙ্গে

আজ বৃহস্পতিবার ২৯ আগষ্ট উত্তর বঙ্গোপসাগরে নতুন করে নিম্নচাপ তৈরি হয়েছে, আর এই নিম্নচাপটি তৈরি হবে পূর্ব মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর বঙ্গোপসাগর এলাকা জুড়ে। এটি ক্রমশ উত্তর এবং উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে যাবে, শনিবারের মধ্যে দক্ষিণ ওড়িশা এবং উত্তর অন্ধপ্রদেশের উপকূলের দিকে এগিয়ে যাবে এই নিম্নচাপ রেখাটি। মৌসুমী অক্ষরেখার সৌরাষ্ট্র ও কচ্ছ এলাকায় অতি গভীর নিম্নচাপ থেকে রাতলাম দামহো সিদ্ধি চুর্ক এরপর দীঘা হয়ে দক্ষিণ পূর্ব দিকে এগিয়ে উত্তর পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত হয়েছে।

আজ ২৯ অগাষ্ট বৃহস্পতিবার সন্ধ্যের মধ্যে মৎস্যজীবীদের উপকূলে ফিরে আসতে বলা হয়েছে, কারণ শুক্রবার এবং শনিবার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে, সমুদ্র উত্তাল হয়ে থাকবে এবং প্রায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইতে পারে।

দক্ষিণবঙ্গ এর আবহাওয়া কেমন থাকবে?

আজ এবং শুক্রবার হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে, সাথে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে, বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হতে পারে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর এই চার জেলাতে। বৃহস্পতিবার এবং শুক্রবার কিছুটা বৃষ্টির পরিমাণ কম হবে, তবে পরবর্তীকালে অর্থাৎ শনিবার এবং রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বেশ কয়েকটি জায়গায়, ঝাড়গ্রাম, উত্তর দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব, পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টি হতে পারে।

উত্তরবঙ্গ এর আবহাওয়া কেমন থাকবে?

পার্বত্য এলাকাতে হালকা বৃষ্টির সম্ভাবনা থেকেই গেছে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে, সমস্ত জায়গাতে দার্জিলিং সহ পার্বত্য সংলগ্ন সমস্ত জায়গা যেমন দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়াও অন্যান্য জায়গায় দু এক পশলা ভারী বৃষ্টি হতে পারে।

কলকাতার আবহাওয়া কেমন ছিল?

আজ আংশিক মেঘলা আকাশ থাকবে। দুপুর পর্যন্ত কয়েক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে কাল শুক্রবার বিকালের পর থেকে আবহাওয়ার পরিবর্তন হবে, শনিবার থেকে আবারও বৃষ্টি সম্ভাবনা থেকেই যাবে।

দেশের অন্যান্য রাজ্য এর আবহাওয়াঃ

প্রবল বৃষ্টির আশঙ্কা আছে গুজরাটে। সৌরাষ্ট্র এবং কচ্ছে প্রবল বৃষ্টির সম্ভাবনা। শুক্রবার থেকে রবিবারের মধ্যে প্রবল বৃষ্টির আশঙ্কা আছে উড়িষ্যাতে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির আশঙ্কা রাজস্থান আর মধ্যপ্রদেশ। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা ঝাড়খন্ড, ওড়িশা, কঙ্কন, গোয়া এবং কর্ণাটক রাজ্যে।

Related Articles