Hoop News

Ration: বিনামূল্যে রেশন নিয়ে বড় ঘোষণা প্রধানমন্ত্রীর, বাড়িতে বসেই কীভাবে পাবেন সুবিধা?

দেশ জুড়ে উৎসবের আবহ। দীপাবলির আগে খুশির হাওয়া সর্বত্র। এর মাঝেই মধ্যবিত্তদের জন্য বড় সুখবর দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। কেন্দ্রীয় সরকারের তরফে বিনামূল্যে রেশন (Free Ration) সামগ্রী দেওয়ার বিষয়ে একটি বড় ঘোষণা করেছেন তিনি। দেশজুড়ে বিনামূল্যে রেশন দেওয়ার মেয়াদ বেড়েছে আরো। খোদ প্রধানমন্ত্রীই এই সুখবর দিয়েছেন দেশবাসীকে।

করোনার সময়ে মানুষের অর্থনৈতিক সঙ্কটের সময়ে দেশবাসীকে বিনামূল্যে রেশন সামগ্রী দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল কেন্দ্রীয় সরকারের তরফে। দিন আনা দিন খাওয়া মানুষদের জন্য ত্রাতা হয়ে উঠেছিল কেন্দ্রীয় সরকার। দারিদ্র্য সীমার নীচে থাকা বহু মানুষের জন্য বিনামূল্যে রেশন সামগ্রী দিয়ে খাদ্য সঙ্কট অনেকাংশে দূর করেছিল কেন্দ্রের সরকার। করোনা কাল কাটিয়ে ওঠার পরেও এখনো দেশবাসীকে বিনামূল্যে রেশন দিয়ে চলেছে কেন্দ্রীয় সরকার।

এভাবে দারিদ্র্য সীমার নীচে থাকা মানুষের সহায় হয়ে উঠেছ কেন্দ্রীয় সরকারের একাধিক প্রকল্প। করোনার সময়ে অর্থাৎ ২০২০ সাল থেকে এখনো পর্যন্ত PMGKAY প্রকল্পে বিনামূল্যে চাল, গম, আট, তেল পেয়ে আসছে প্রায় ৮০ কোটি দেশবাসী। উল্লেখ্য, এই মুহূর্তে কেন্দ্রের সরকারের থেকে বিনামূল্যে রেশন সামগ্রী নিতে পারে মানুষ। কেন্দ্রীয় সরকারের অধীনে থাকা AAY, PHH, SPHH এর মতো বিপিএল কার্ড যাদের কাছে রয়েছে সেই সব উপভোক্তারা বিনামূল্যে রেশন থেকে চাল, ডাল, তেল, গম, ছোলা, আটা, তেল পেয়ে থাকেন। বিগত তিন বছরে কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের মেয়াদ ধাপে ধাপে বাড়ানো হলেও ২০২৩ এর ৩১ শে ডিসেম্বরই বিনামূল্যে রেশন পাওয়ার মেয়াদও শেষ হচ্ছে।

তার আগেই ছত্তিশগড়ে বিধানসভা নির্বাচনের আগে প্রচারে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেন, প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা প্রকল্পের অধীনে বিনামূল্যে রেশন দেওয়ার মেয়াদ আরো পাঁচ বছর বাড়ানো হবে। এই মুহূর্তে এই প্রকল্পের অধীনে বিপিএল তালিকাভুক্ত মানুষরা বিনামূল্যে ৫ কেজি চাল বা গম পেয়ে থাকেন। এই প্রকল্পে আবেদন করতে হলে প্রথমেই রেশন কার্ড নিয়ে স্থানীয় রেশন দোকানে যোগাযোগ করতে হবে। কিছু নির্দিষ্ট নিয়ম মেনেই এই প্রকল্পের অংশ হওয়া যাবে।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই