Hoop News

Weather Update: শেষ হতে চলেছে অপেক্ষা, কয়েকঘন্টার মধ্যেই দক্ষিণবঙ্গে ঝেঁপে নামবে বৃষ্টি

একদিকে বাংলায় যখন বৃষ্টির আকাল, তখন উত্তর ভারতের একাধিক রাজ্যে চলছে তুমুল বৃষ্টিপাত। কিছুদিন আগেই বন্যা পরিস্থিতি তৈরি হয়েছিল দিল্লিজ উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, হরিয়ানা, পাঞ্জাব সহ একাধিক রাজ্যে। সেই পরিস্থিতি ধীরে ধীরে উন্নত হতে শুরু করলে দিল্লিতে ফের বন্যার আশঙ্কা তৈরি হয়েছে যমুনার জলস্তর বৃদ্ধি পাওয়ার কারণে। তাই দক্ষিণবঙ্গে বৃষ্টিকে অনায়াসে বলা যায় যে ‘তোমার দেখা নাই’। কিন্তু এই বৃষ্টি অন্যান্য রাজ্যে দেখা দিয়েছে বিধ্বংসী রূপে।

বৃষ্টি না হলেও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আকাশ কিন্তু কয়েকদিন ধরেই রয়েছে মেঘাচ্ছন্ন। আজকের সকালটা এভাবে শুরু হয়েছে কয়েকটি জেলায়। কিন্তু মেঘ ঘনিয়ে এলেও স্বস্তির বৃষ্টিপাত যেন কিছুতেই হচ্ছে না কোথাও। এদিকে হাওয়া অফিও জানিয়েছে যে ইতিমধ্যে বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ অক্ষরেখা তৈরি হয়েছে। এই মুহূর্তে দক্ষিণ ওড়িশা এবং উত্তর অন্ধ্রপ্রদেশের কাছে রয়েছে সেটি। তবে দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গের উপর এর খুব একটা প্রভাব পড়বে না। এলহন একনজরে দেখে নিন, আজ রাজ্যের কোথায় কেমন আবহাওয়া থাকবে।

■ কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের দেওয়া পূর্বাভাস অনুযায়ী আজ সারাদিন মেঘলা আকাশ থাকবে শহর কলকাতায়। দিনের নানা সময়ে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে আজ। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াস ও সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৩ থেকে ৮৮ শতাংশ থাকবে আজ।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী আজ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। আজ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় বজ্রপাত সহ মাঝারি বৃষ্টির সম্ভাবনা। এছাড়াও পুরুলিয়া জেলায় স্যঃ থেকে আগামী কয়েকদিন ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: তবে দক্ষিণবঙ্গের তুলনায় আজ বৃষ্টির পরিমাণ একটু বেশি হবে উত্তরবঙ্গে। আবহাওয়া দফতর সূত্রে খবর, উত্তরের জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ার এই তিন জেলায় বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টি হতে পারে। আগামী কয়েক ঘণ্টায় দার্জিলিং ও দু-এক জায়গায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Related Articles