whatsapp channel

Weather: চতুর্থীর প্ল্যানে বাধা হবে ‘অসুর’ বৃষ্টি! জেনে নিন আবহাওয়ার লেটেস্ট আপডেট

আজ চতুর্থী। আগামী পরশু ষষ্ঠী, অর্থাৎ এদিন সন্ধ্যায় দেবীর বোধন সম্পন্ন হবে। তবে চতুর্থী থেকেই মোটামুটি কলকাতা সহ জেলায় জেলায় পুজোর আমেজ লেগে যায়। এবছরও তার অন্যথা ঘটছে না। ইতিমধ্যে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

আজ চতুর্থী। আগামী পরশু ষষ্ঠী, অর্থাৎ এদিন সন্ধ্যায় দেবীর বোধন সম্পন্ন হবে। তবে চতুর্থী থেকেই মোটামুটি কলকাতা সহ জেলায় জেলায় পুজোর আমেজ লেগে যায়। এবছরও তার অন্যথা ঘটছে না। ইতিমধ্যে অনেক মণ্ডপ উদ্বোধন হয়ে গিয়েছে। আর সেখানেই ভিড় জমছে দর্শনার্থীদের। তবে ও এক মণ্ডপে চলছে শেষ মুহূর্তের চূড়ান্ত প্রস্তুতি। এমন সময় অকাল বৃষ্টি যাতে না আসে, তাই চাইছেন সকলেই। তাই মুহুর্মুহু আবহাওয়ার আপডেটের দিকে নজর রাখছে উৎসুক বাঙালি।

এদিকে গত সপ্তাহেই অসুর হয়ে দাঁড়িয়েছিল বৃষ্টিপাত। সিকিম সহ গোটা উত্তরবঙ্গের বন্যা হয়েছিল, যে স্মৃতি এখনো টাটকা বাঙালির মনে। যদিও পুজোতে ভারী বৃষ্টির তেমন পূর্বাভাস দেয়নি হাওয়া অফিস। মৌসম ভবন জানিয়েছে যে বর্ষার বিদায় ঘটেছে দক্ষিণবঙ্গ থেকে। তবে পুজোর শেষের দুদিন হালকা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। তবে পুজোর আগে তেমন বৃষ্টি হবেনা বলেই জানা গেছে। এখন একনজরে দেখে নিন যে আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আজ শহর কলকাতার আকাশ মূলত মেঘমুক্ত ও রৌদ্রজ্বল থাকবে বলে পূর্বাভাস মিলেছে হাওয়া অফিসের তরফে। সেই কারণে পুরোদস্তুর প্রভাব দেখাবে শরৎকালের চড়া রোদ। তাই তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনাও দেখা দিয়েছে আজ শহরে। আগামীকালও এমন আবহাওয়া থাকার সম্ভাবনার কথা জানিয়েছে হওয়া অফিস। পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতার তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রি ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এছাড়াও বাতাসে আজ জলীয় বাষ্পের পরিমান থাকবে ৯০ শতাংশ ও ৮১ শতাংশের মাঝামাঝি।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও মেঘমুক্ত পরিষ্কার আকাশ থাকার সম্ভাবনা রয়েছে। তবে দিনের মাঝে দু-এক জায়গায় আংশিক মেঘলা আকাশ হতে পারে। কিন্তু বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ কমার কারণে বৃষ্টির তেমন পূর্বাভাস নেই জেলাগুলিতে। আগামীকালও দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা কম। তাই হালকা হালকা শীতের আমেজ অনুভূত হতে পারে। কারণ ইতিমধ্যে দক্ষিণ দিকে থেকে উত্তরের শুস্ক বাতাসের আগমন ঘটছে জেলায় জেলায়।

● উত্তরবঙ্গের আবহাওয়া: উত্তরবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে একাধিক জেলায়। মহালয়ার সকাল অবধি ভিজতে পারে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলা। এইসব জেলার দু-এক জায়গায় মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে সেখানে। তবে আগামীকাল থেকে উত্তরবঙ্গেও ক্রমশ বৃষ্টির পরিমাণ কমবে। ধীরে ধীরে জলীয় বাষ্পের পরিমাণ কমবে এবং বৃষ্টিও কমে যাবে উত্তরবঙ্গে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা