whatsapp channel

আজও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির তুমুল তাণ্ডব কলকাতা সহ একাধিক জেলায়!

বুধবার দুপুরে যেরকম ভাবে কলকাতা এবং কলকাতার আশে পাশের জায়গায় বৃষ্টি হয়েছে ঠিক সেইরকম ভাবে আজকেও বৃষ্টি হবে বলে পূর্বাভাস জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। বুধবারের পর বৃহস্পতিবার একই ভাবে চলতে…

Avatar

HoopHaap Digital Media

বুধবার দুপুরে যেরকম ভাবে কলকাতা এবং কলকাতার আশে পাশের জায়গায় বৃষ্টি হয়েছে ঠিক সেইরকম ভাবে আজকেও বৃষ্টি হবে বলে পূর্বাভাস জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। বুধবারের পর বৃহস্পতিবার একই ভাবে চলতে চলেছে বাঙালির জলযন্ত্রনা। এখনই বৃষ্টি কমার কোন লক্ষনই নেই বলে জানিয়ে দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। ফলে পূর্বাভাস অনুযায়ী আরো বেশ কয়েক দিন চলতে পারে এই বৃষ্টি।

পূর্বাভাস জানিয়ে আলিপুর আবহাওয়া দপ্তর বলেছে, এবারে শুধুমাত্র দক্ষিণবঙ্গ নয় উত্তরবঙ্গেও কিন্তু বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। রাজ্যজুড়ে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে আলিপুর আবহাওয়া দপ্তর আশা করেছে, আগামীকাল অর্থাৎ শুক্রবার থেকে কিছুটা বৃষ্টির পরিমাণ কমবে। বৃহস্পতিবার সকাল থেকেই দক্ষিণবঙ্গের আকাশ মেঘলা থাকছে। দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। তার পাশাপাশি কলকাতা এবং পার্শ্ববর্তী এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আলিপুরদুয়ার এবং কোচবিহারে অতি ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।এছাড়াও বিহার থেকে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা বিস্তৃত হয়েছে বলে জানানো হয়েছে। বর্তমানে এই নিম্নচাপ অক্ষরেখা অত্যন্ত বেশী কার্যকরী এবং সেই কারণে পশ্চিমবঙ্গে বৃষ্টির পরিমাণ অনেকটাই বেশি। মৌসুমী বায়ু সক্রিয় হয়ে ওঠার কারণে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয়বাষ্প প্রবেশ করতে শুরু করেছে কলকাতা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গে।

অন্যদিকে কলকাতায় আজকের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে চলেছে ৩৮.৪ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৫.৬ ডিগ্রি সেলসিয়াস। দুটি তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১° কমবেশি। গত ২৪ ঘণ্টায় কলকাতায় বৃষ্টি হয়েছে ১০১.৩ মিলিমিটার। আপেক্ষিক আদ্রতার পরিমাণ রয়েছে সর্বাধিক ৯৭ শতাংশ এবং ন্যূনতম ৬৬ শতাংশ।

Avatar

Leave a Comment