whatsapp channel

Monsoon Update: উল্টোরথের আগেই ভারী বৃষ্টিতে ভিজবে ৬ জেলা, স্বস্তি ফিরবে কলকাতাতেও!

এপ্রিল মাসে থেকেই তীব্র গরমে জ্বলছিল গোটা বাংলা। দক্ষিণবঙ্গের তাপমাত্রা কোথাও কোথাও ছুঁয়ে গিয়েছিল ৪৪ ডিগ্রি সেলসিয়াসের গন্ডি। ফলস্বরূপ রাজ্যবাসীর জীবন এই কারণে কার্যত নাকাল হয়ে হয়। কিন্তু সকলকে সুখবর…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

এপ্রিল মাসে থেকেই তীব্র গরমে জ্বলছিল গোটা বাংলা। দক্ষিণবঙ্গের তাপমাত্রা কোথাও কোথাও ছুঁয়ে গিয়েছিল ৪৪ ডিগ্রি সেলসিয়াসের গন্ডি। ফলস্বরূপ রাজ্যবাসীর জীবন এই কারণে কার্যত নাকাল হয়ে হয়। কিন্তু সকলকে সুখবর দিয়ে কয়েকদিন আগেই দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করেছে। আর এবার এই বর্ষায় ভারী বৃষ্টিপাত দেখতে চলেছে বঙ্গবাসী, এমনটাই জানিয়েছে।

Advertisements

আজ রাজ্যের একাধিক জেলায় রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। কলকাতা, দক্ষিণবঙ্গ এমনকি উত্তরবঙ্গের মোট ছয় জেলায় আজ রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস। তার কারণ হল একটি ঘূর্ণাবর্ত। হাওয়া অফিস জানিয়েছে, এই মুহূর্তে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে ওই নিম্নচাপ অবস্থান করছে। আর এই নিম্নচাপের জেরে উত্তর বঙ্গোপসাগরে ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। সেই পরিস্থিতিতে আজ যেন মৎস্যজীবীরা সমুদ্রে না যান, সেই সতর্কতা দিয়েছে হাওয়া অফিস। কিন্তু আজ রাজ্যের আবহাওয়া কেমন থাকবে? দেখে নিন একনজরে।

Advertisements

■ কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় কলকাতার আকাশ মূলত মেঘলা থাকবে। সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াসের কাছে থাকবে। সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রির আশপাশে থাকতে পারে। এদিকে গত ২৪ ঘণ্টায় কলকাতায় ২৫.৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আজও বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে শহরে। এছাড়াও বর্ষা প্রবেশ করে যাওয়ার ফলে যে অস্বস্তিকর গরম ছিল, তা থেকে রেহাই মিলবে বলেই জানা গেছে।

Advertisements

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ ব্যাপক স্বস্তিদায়ক আবহাওয়া থাকবে দক্ষিণবঙ্গে। কারণ সোমবার দক্ষিণবঙ্গের চারটি জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে। পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং বাঁকুড়ায় আজ ভারী বৃষ্টি হতে পারে। এছাড়াও দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলি তথা উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। এই কারণে আজ দক্ষিণবঙ্গে স্বস্তিদায়ক আবহাওয়া থাকবে।

Advertisements

■ উত্তরবঙ্গের আবহাওয়া: তবে শুধু দক্ষিণবঙ্গ নয়, আজ উত্তরবঙ্গেও ভারী বৃষ্টি হবে বলে পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, আজ আলিপুরদুয়ার এবং কোচবিহারের কয়েকটি অংশে ভারী বৃষ্টি হবে। বাকি জেলাগুলি অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় আজ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে বলে জানা গেছে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা