Hoop NewsHoop Trending

আজ থেকে রাজ্যে বাড়বে বৃষ্টি, জলমগ্ন হওয়ার সম্ভাবনা এইসব জেলায়

এখনো পর্যন্ত বৃষ্টি না হলেও মঙ্গলবার সকাল থেকে কলকাতা এবং পশ্চিমবঙ্গের বাকি এলাকার আকাশ মোটামুটি মেঘাচ্ছন্ন রয়েছে। তার পাশাপাশি রয়েছে আর্দ্রতা জনিত অস্বস্তি। মঙ্গলবার সকাল থেকেই বৃষ্টির সম্ভাবনা জারি করেছে আলিপুর আবহাওয়া দপ্তর। হাওয়া অফিস এর রিপোর্ট অনুযায়ী, দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার জলপাইগুড়ি কোচবিহার এবং উত্তর দিনাজপুরে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে আজ সারাদিনে। অন্যদিকে কলকাতায়, আগামী ২৪ ঘন্টায় মেঘাচ্ছন্ন আকাশ থাকবে। বাতাসে আর্দ্রতা একটু বেশি থাকার কারণে অস্বস্তি বজায় থাকবে। তার পাশাপাশি, মাঝেমধ্যে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী বৃহস্পতিবারের আগে উত্তর বঙ্গের কোন জেলায় ভারী বৃষ্টিপাত হবে না। বরং কোথাও কোথাও দু-এক পশলা বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গে। উত্তরবঙ্গের সবকটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবারের পর থেকে বৃষ্টি বাড়বে ফলে জলমগ্ন হওয়ার আশঙ্কা আবহাওয়া দপ্তরের। বৃহস্পতি এবং শুক্রবার উত্তরবঙ্গের একেবারে উত্তরের পাঁচটি জেলা দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার এবং জলপাইগুড়িতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে এই কয়দিনে তাপমাত্রার পরিবর্তন খুব একটা বেশী হবেনা। বুধবার পর্যন্ত দক্ষিণ বঙ্গের কোন জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। তবে জেলা বিশেষে কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। তার সঙ্গে থাকবে ঝড়ো হাওয়া এবং বজ্রবিদ্যুৎ এর ভ্রুকুটি। বৃহস্পতিবার এর মধ্যে কোন কোন জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। দক্ষিণবঙ্গে ও আগামী দিন পাঁচেক খুব একটা তাপমাত্রা কোন তফাৎ হবে না। তাপমাত্রা থাকবে একেবারে সাধারণ।

রাজস্থান থেকে পূর্ব এবং উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা বিরাজ করছে। এই নিম্নচাপ অক্ষরেখার কারণেই উত্তরবঙ্গের দিকে জলীয়বাষ্পের পরিমাণ একটু বেশি। তবে এখনো পর্যন্ত উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ দক্ষিণবঙ্গের থেকে বেশি ছিল। তার কারণবশত অবশ্য আবহাওয়া দপ্তর জানাচ্ছে, সেই সময় একসাথে দুটো নিম্নচাপ অক্ষরেখা ছিল। অন্যদিকে উড়িষ্যা এবং অন্ধ্র প্রদেশ উপকূলে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে যা আগামী কিছুদিনের মধ্যে নিম্নচাপে পরিণত হবে। সেই নিম্নচাপ সক্রিয় বলে আবারো দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা বৃদ্ধি পাবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

whatsapp logo