Heeraben Modi: নিরক্ষর হয়েও চিকিৎসক ছিলেন হীরাবেন মোদি! দেখুন তার এমন ৫ অজানা প্রতিভা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) জীবনে তিনিই ছিলেন একমাত্র কাছের মানুষ, একমাত্র নিজের মানুষ। সফলতার প্রতিটি সিঁড়িতে যিনি তাকে সাহস জুগিয়েছেন, শক্ত করে হাতটা ধরে বলেছেন, 'তুমিও পারবে', ভরসা দিয়ে…

Debaprasad Mukherjee

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) জীবনে তিনিই ছিলেন একমাত্র কাছের মানুষ, একমাত্র নিজের মানুষ। সফলতার প্রতিটি সিঁড়িতে যিনি তাকে সাহস জুগিয়েছেন, শক্ত করে হাতটা ধরে বলেছেন, ‘তুমিও পারবে’, ভরসা দিয়ে বলেছেন পাশে থাকার কথা, তিনি আর কেউ নন, প্রধানমন্ত্রীর মা হীরাবেন মোদি।

জীবনভর লড়াই, সংগ্রাম ও সততার কথা বলে গেছেন এই শতায়ু এই মহিয়সী মহিলা। প্রতিটি পদক্ষেপে ছাপ রেখে গেছেন পাড়া পড়শীদের মনে। প্রধানমন্ত্রীর মা হয়েও তিনি ছিলেন এক মাটির মানুষ। আসুন জেনে নিই তার জীবনের কিছু অজানা কথা।

(১) চিকিৎসক হীরাবেন: জানা যায়, প্রধানমন্ত্রী মোদির মা হীরাবেন জানতেন বেশ কিছু অব্যর্থ ঘরোয়া টোটকা। ভাড়নগরে, হীরাবেন বরাবর শিশু এবং দুঃস্থ মহিলাদের চিকিৎসা করতেন। প্রহ্লাদ মোদী একথা নিজের মুখে একবার বলেছিলেন। তিনি বলেছিলেন যে হীরাবেন কখনও স্কুলে না গেলেও গ্রামের ডাক্তার ছিলেন তিনি।

(২) সংগ্রামী হীরাবেন: সংগ্রামকে নিজের জীবনের ব্রত করেছিলেন হীরাবেন। তাই কঠিন সময়ে যখন তাদের সবজি কেনার টাকা ছিল না শুধু বাজরার রুটি আর কড়ি রান্না করে ছেলেদের মুখে হাসিমুখে তুলে দিতেন তিনি। তিনি সারাদিনই কাজ করতেন। এমনকি প্রধানমন্ত্রীর এত কাজ করার অনুপ্রেরণাও ছিলেন তার মা।

(৩) সততার প্রতীক হীরাবেন: তিনি কখনই পড়াশোনা করার সুযোগ পাননি। কিন্তু চেয়েছিলেন, তাঁর সমস্ত সন্তান শিক্ষিত হোক। তবে তিনি কখনই টাকা ধার করেননি। ছোটখাট কাজ করে সন্তানদের স্কুলের ফি দিতেন কষ্ট করেই।

(৪) পরিশ্রমী হীরাবেন: জানা যায়, তিনি প্রতিদিন দু বার করে কুয়ো থেকে জল তুলতেন। এছাড়াও প্রতিদিন পুকুরে কাপড় ধুতে যেতেন এবং প্রচুর সিঁড়ি ভাঙতেন। যা তাঁর পা এবং পুরো শরীরকে শক্তিশালী করে তুলেছিল। কখনও তিনি বাইরের খাবার খাননি।

(৫) ভালোবাসার হীরাবেন: শুধু পরিবার নয়, পাড়া প্রতিবেশী সকলেরই খুব কাছের মানুষ ছিলেন হীরাবেন। সকলকেই সমানভাবে স্নেহ ও ভালোবাসা প্রদান করে গেছেন জীবনভর।

 

View this post on Instagram

 

A post shared by Viral Bhayani (@viralbhayani)

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা