whatsapp channel

খুব শীঘ্রই ভারতে আসছে মারুতি সুজুকি ইলেকট্রিক গাড়ি, পড়ুন বিস্তারিত

বর্তমানে বিশ্বজুড়ে পরিবেশ দূষণ একটা গভীর সমস্যা হয়ে দাঁড়িয়েছে। কলকারখানা থেকে শুরু করে গাড়িতে জীবাশ্ম জ্বালানির অনিয়ন্ত্রিত দহনের ফলে বায়ুদূষণে কলুষিত হয়ে যাচ্ছে বিশ্ব। আর ভবিষ্যতের কথা ভেবে গোটা মানবজাতি…

Avatar

HoopHaap Digital Media

বর্তমানে বিশ্বজুড়ে পরিবেশ দূষণ একটা গভীর সমস্যা হয়ে দাঁড়িয়েছে। কলকারখানা থেকে শুরু করে গাড়িতে জীবাশ্ম জ্বালানির অনিয়ন্ত্রিত দহনের ফলে বায়ুদূষণে কলুষিত হয়ে যাচ্ছে বিশ্ব। আর ভবিষ্যতের কথা ভেবে গোটা মানবজাতি বর্তমানে পরিবেশ দূষণ কমানোর উদ্দেশ্যে নিরন্তন চেষ্টা করে যাচ্ছে। মানুষটা বুঝেছে জীবাশ্ম জ্বালানি ব্যবহারের তুলনায় ইলেকট্রিক গাড়ি বা বাইক আমাদের ভবিষ্যৎ হতে পারে। এই ইলেকট্রিক গাড়ি বাইকের দুনিয়াকে খুব তাড়াতাড়ি মেনে নিতে হবে মানবজাতিকে।

বর্তমানে আমাদের দেশ তথা গোটা বিশ্বে ইলেকট্রিক গাড়ি বা বাইক কেনার প্রবণতা বাড়ছে গ্রাহকদের। আর গ্রাহকরা ইলেকট্রিক বাইক বা গাড়ি কেনার চাহিদা দেখানোয় কোম্পানিগুলি আরো উন্নত প্রযুক্তি আনার বিষয় মনোনিবেশ করেছে। এবার জনপ্রিয় মারুতি সুজুকি কোম্পানি তাদের ইলেকট্রিক গাড়ি তৈরির দিকে মনোনিবেশ করেছে। সম্প্রতি ভারতের বাজারে Maruti Suzuki Swift বেশ জনপ্রিয়। এবার এই গাড়ির ইলেকট্রিক ভার্সন ভারতের বাজারে আসছে। আসুন আজকের এই প্রতিবেদনে Maruti Suzuki Swift এর ইলেকট্রিক ভার্সনের স্পেসিফিকেশন দেখে নিন।

Maruti Suzuki Swift EV গাড়িটি একটি হাইব্রিড গাড়ি। এতে যেমন পেট্রোল ইঞ্জিন আছে ঠিক তেমন ইলেকট্রিক মোটর আছে। গাড়িতে ১.২ লিটারের একটি পেট্রোল ইঞ্জিন আছে ও সেইসাথে আছে ১০ kw এর মোটর। এই পেট্রোল ইঞ্জিন ৯০ bhp পাওয়ার ও ১১৮ Nm টর্ক উৎপন্ন করতে পারে। এছাড়া ইলেকট্রিক মোটর ১৭ bhp পাওয়ার ও ৩০ Nm টর্ক উৎপন্ন করতে পারে। এই গাড়িতে এলইডি হেডল্যাম্প দেখা যাবে। এই গাড়ির ব্রেকের কালিপার্স এর রঙ নিওন রং গাড়ির লুক বেশ আকর্ষণীয় করে তুলেছে। আপনি যদি একটি ইলেকট্রিক গাড়ি কিনতে চান তাহলে Maruti Suzuki Swift EV গাড়ির কথা ভেবে দেখতে পারেন।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media