whatsapp channel

Hero Optima: ভিন্টেজ লুকের সঙ্গে দুর্দান্ত ফিচার্স, মাত্র ৮ হাজার টাকায় বাড়িতে নিয়ে যান এই ই-স্কুটার

ভারতীয় দু-চাকা গাড়ির বাজারে দিন দিন বৃদ্ধি পাচ্ছে ইলেকট্রিক গাড়ির চাহিদা। ক্রমশ পেট্রোল ও ডিজেলের অগ্নিমূল্য হওয়ার কারণে সকলেই এখন ই-ভেহিকেলের দিকে হাত বাড়াচ্ছেন। বলা বাহুল্য, দু'চাকা থেকে চার'চাকা, সবেতেই…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারতীয় দু-চাকা গাড়ির বাজারে দিন দিন বৃদ্ধি পাচ্ছে ইলেকট্রিক গাড়ির চাহিদা। ক্রমশ পেট্রোল ও ডিজেলের অগ্নিমূল্য হওয়ার কারণে সকলেই এখন ই-ভেহিকেলের দিকে হাত বাড়াচ্ছেন। বলা বাহুল্য, দু’চাকা থেকে চার’চাকা, সবেতেই ইলেকট্রিক গাড়ির চাহিদা তুঙ্গে। আর এই বাজারে বেশ ভালো নামডাক হয়েছে ওলা, হিরো, ইয়ামহা সহ বেশ কয়েকটি কোম্পানির। দু’চাকা গাড়ি, বিশেষ করে স্কুটারের বাজারে এখন জনপ্রিয়তা পেয়েছে এই নির্মাতা কোম্পানিগুলি। তবে এই এই চলতি বাজারে সকলকে টক্কর দিয়ে আরো একটি দুর্দান্ত ফিচার্সের গাড়ি লঞ্চ করল Hero।

এই মুহূর্তে ভারতীয় দু’চাকা বাইকের বাজারে বেশ সফল একটি গাড়ি নির্মাতা কোম্পানি হিসেবে কর্তৃত্ব কায়েম করেছে Hero। পেট্রোল ইঞ্জিনের উপর ভিত্তি করে বাজেট সেগমেন্ট থেকে সেমি-প্রিমিয়াম সেগমেন্টের একাধিক বাইক বেশ সফলভাবে ব্যবসা করেছে দেশে। আর এবার Hero-র একটি ইলেকট্রিক স্কুটার সাড়া ফেলল গোটা দেশের ক্রেতামহলে। এই স্কুটারটি হল Hero Electric Optima। এখন এই গাড়ির বিস্তারিত তথ্য দেখে নিন এই প্রতিবেদনে।

■ লুক ও ডিজাইন: ভিন্টেজ স্কুটারের লুকে এই স্কুটার লঞ্চ করেছে Hero। বিশেষত Bajaj Chetak-কে টক্কর দেওয়ার জন্য এই গাড়ির লুক যথেষ্ট। আপাতত সাদা, নীল, ধূসর এবং লাল রঙে বাজারে উপলব্ধ রয়েছে এই স্কুটার।

■ ইঞ্জিন: এই স্কুটারে একটি শক্তিশালী ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। 550 Watt BLDC সহ একটি বৈদ্যুতিক মোটর রয়েছে এই স্কুটারে। এই ইঞ্জিন 1.2 KW শক্তি উৎপাদন করতে সক্ষম। এই গাড়িতে রয়েছে 51.2 V এবং 30 AH লিথিয়াম-আয়ন ব্যাটারি প্যাক। কোম্পানির দাবি, এই স্কুটারটির ব্যাটারি ৪ থেকে ৫ ঘন্টায় সম্পূর্ণ চার্জ হয়ে যাবে। ঘন্টায় সর্বোচ্চ ৪৫ কিলোমিটার পর্যন্ত গতি হবে এই স্কুটারের। পাশাপাশি, একবার চার্জ করলে এই স্কুটার ১৩৫ কিলোমিটারের পথ পাড়ি দিতে পারবে।

■ ফিচার্স: এই স্কুটারে রয়েছে বেশ কিছু অত্যাধুনিক ফিচার্স। যার মধ্যে গুরুত্বপূর্ণ হলেজ ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার, ক্রুজ কন্ট্রোল, ওয়াক অ্যাসিস্ট ফাংশন, রিভার্স মোড, রিজেনারেটিভ ব্রেকিং, অ্যান্টি থেফট অ্যালার্ম সহ রিমোট লক, ইউএসবি চার্জিং পোর্ট এবং এলইডি হেডলাইট। তাই বলাই যায় যে আধুনিকতার দিক থেকে এই স্কুটারে কোনো আপোষ করেনি Hero।

■ দাম: মাত্র ৮ হাজার টাকার বিনিময়ে এই ইলেক্ট্রিকট্রিক স্কুটার বাড়িতে আনতে পারবেন আপনি। তবে সেটি সহজ কিস্তির মাধ্যমে। আপাতত স্কুটারের দুটি ভ্যারিয়েন্ট উপলব্ধ রয়েছে বাজারে। সিএক্স সিঙ্গল ব্যাটারি যুক্ত ভ্যারিয়েন্টের এক্স-শোরুম মূল্য ৬৭,১৯০ টাকা। এছাড়াও সিএক্স ডুয়াল ব্যাটারি যুক্ত ভ্যারিয়েন্টের এক্স-শোরুম দাম ৮৫,১৯০ টাকা। তবে এই স্কুটার আপনি মাত্র ৮ হাজার টাকা ডাউন পেমেন্ট করে কিনতে পারবেন। বাকিটা আপনাকে মাসে মাসে সহজ কিস্তিতে দিতে হবে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা