Hoop Life

Lifestyle: সারাবছর পাবেন ইলিশের স্বাদ, মাত্র তিনটি উপকরণে ইলিশ মাছ সংরক্ষণ করুন খুব সহজে

বর্ষাকাল মানেই আপনার হেঁসেলে ঢুকে পড়েছে ইলিশ মাছ। ইলিশ মাছ ভাপা, ইলিশ মাছ এর ঝোল, ইলিশ মাছের টক কিংবা ইলিশের মাথা দিয়ে চচ্চড়ি যে কোনো প্রিপারেশনে হতে শুরু করে দিয়েছেন নিশ্চয়ই, কিন্তু এই ইলিশ মাছ তো কিনছেন ইলিশ মাছ কেনার সময় কি দেখে কিনছেন ইলিশ মাছ কতটা টাটকা। মাঝেমধ্যে ইলিশ কিনতে গিয়ে ঠকে যাচ্ছেন না তো? তাই বাজারে যাওয়ার সময় অবশ্যই দেখে নিন এই কয়েকটা টিপস ইলিশ চিনবেন কি করে।

তবে তার আগে ইলিশ মাছ কেনার সহজ একটি উপায়। তা হল ইলিশ মাছ সর্বদা গোটা কিনবেন, আমরা অনেক সময় টুকরো করা মাছ থেকে এক টুকরো মাছ কিনে নি, তা কিন্তু একেবারেই উচিত নয়, তাহলে কিন্তু অনেকদিন পর্যন্ত ইলিশ ভালো থাকবে না। চেনা দোকান থেকে সব সময় মাছ কেনার চেষ্টা করবেন, অচেনা জায়গা থেকে মাছ কিনলে, তারা কিন্তু সহজেই আপনাকে ঠকিয়ে দিতে পারে। ইলিশ মাছকে যদি অনেকদিন ভালো রাখবে চান, তাহলে মশলার ব্যবহার করতেই হবে গুঁড়ো লঙ্কা, হলুদ গুঁড়ো এছাড়াও ভালো করে নুন মাখিয়ে ডিপ ফ্রিজে রেখে দিলে ইলিশ মাছ কিন্তু অনেক দিন পর্যন্ত ভালো থাকবে। কিন্তু তার আগে দেখে নিন, ইলিশ মাছ কেনার সময় আপনি কি করে ভালো ইলিশ মাছ দেখে শুনে কিনবেন।

কিন্তু আপনি কি জানেন? মাত্র তিনটি মশলা দিয়েই আপনি কিন্তু ইলিশ মাছ অনেকদিন পর্যন্ত ফ্রিজে রেখে দিতে পারবেন। আমরা অনেকেই জানিনা ইলিশ মাছ যদি সংরক্ষণ করতে চান, তাহলে রান্নাঘরে থাকা তিনটে মশলাই যথেষ্ট। জেনে নিন কিভাবে মাত্র তিনটে মশলা দিয়ে আপনি ইলিশ মাছকে সহজেই সংরক্ষণ করতে পারবেন।

১) গোটা ইলিশ মাছের সঙ্গে খুব ভালো করে নুন মাখিয়ে রাখুন। আমরা প্রাচীন কাল থেকেই জানি মাছ, মাংস সংরক্ষণ করার জন্য নুন হলো একটি অসাধারণ উপাদান তাই যদি নুন দিয়ে সংরক্ষণ করে রাখতে পারেন একটা এয়ার টাইট কন্টেনারে ডিপ ফ্রিজে। তাহলে অনেকদিন পর্যন্ত ইলিশ মাছ ভালো থাকবে।

২) মাছ সংরক্ষণের জন্য আরেকটি অসাধারণ মশলা হলো হলুদ আগেকার দিনে কিন্তু হলুদ, নুন মাখিয়ে মাছের টুকরো, মাংসের টুকরোকে অনেকদিন পর্যন্ত রেখে দেওয়া হতো। তাই আপনিও কিন্তু ইলিশ মাছের নুনের সাথে সাথে বেশ ভালো করে হলুদ গুঁড়ো মাখিয়ে একটি এয়ার টাইট কন্টেনারে করে ডিপ ফ্রিজে রেখে দিন।

৩) মাছ সংরক্ষণের জন্য আরেকটি অসাধারণ উপাদান হলো লঙ্কাগুঁড়ো। এই নুন, হলুদ গুঁড়ো এবং তার সঙ্গে যদি বেশ খানিকটা লঙ্কা গুঁড়ো মাখিয়ে ডিপ ফ্রিজে এয়ার টাইট কন্টেইনারে গোটা মাছকে রেখে দিতে পারেন, তাহলেও কিন্তু অনেকদিন পর্যন্ত এটি ভালো থাকবে।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক