Finance News

Hilsa Fish Price: কলকাতার বাজারে ব্যাপক সস্তা হল ইলিশ! ৫০০ টাকায় মিলছে রুপোলি মাছ

ভারত ও বাংলাদেশ- উভয় দেশের মানুষজন মাছ খেতে ভীষণই পছন্দ করেন। তবে মাছের মধ্যে সবথেকে সুস্বাদু হল ইলিশ (Hilsa)। ইলিশ মাছের নামেই তো অনেকের জিভে জল এসে যায়। আর বিশেষ উৎসবের দিনে তো ইলিশ হলে কোনো কথাই নেই। এদিকে উৎসবের সময় আসন্ন। আর মাসখানেক পরেই আসছে দুর্গাপূজা। তাই কয়েকদিন আগে অবধি আশা করা হচ্ছিল যে পুজোর আনন্দের সঙ্গে ইলিশ মিলেমিশে একাকার হয়ে গেলে তো পুজো পুরো জমে যাবে। আর এবার বাঙালির দুর্গাপূজার রসনাতৃপ্তির ক্ষেত্রে সুখবর এসেছে এক সপ্তাহ আগেই।

সেপ্টেম্বরের শেষ সপ্তাহে অর্থাৎ পুজোর অনেক আগেই রাজ্যে ঢুকেছে বিখ্যাত পদ্মা নদীর ইলিশ মাছ। পেট্রোপল সীমান্ত দিয়ে ৮০ মেট্রিক টন ইলিশ প্রবেশ করেছিল রাজ্যে। সাধারণত স্বাদ ও গন্ধের জন্য পদ্মার ইলিশ হল পৃথিবী বিখ্যাত। আর পুজোর আগেই এই সুস্বাদু রুপোলি ফসলের আগমনের পর থেকেই কার্যত খুশির জোয়ারে ভাসছেন ইলিশ প্রেমীরা। তবে সেই আনন্দে কিছুটা হলেও বাঁধ সেধেছিল ইলিশের দাম। কারণ পদ্মার ইলিশ কিনতে ছ্যাঁকা লাগছিল মধ্যবিত্ত বাঙালির।

তবে অক্টোবর শুরু হতেই ইলিশের দামে ঘটে গেল ব্যাপক পরিবর্তন। কলকাতা সহ আশেপাশের বাজারে সোমবার ব্যাপক সস্তা হল নদীর জলের এই রুপোলি ফসল। সোমবার কলকাতার একাধিক বাজারে ৩০০ গ্রাম থেকে ৫০০ গ্রাম সাইজের ইলিশ মাছ বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৫০০ টাকা থেকে ৬০০ টাকা দামে। তবে ৮০০ গ্রামের উপরের ওজনের প্রমান সাইজের দেশি ইলিশ আজ বিক্রি হচ্ছে ১০০০ টাকা থেকে ১২০০ টাকা কেজিপ্রতি দরে। কিন্তু পদ্মার ইলিশের দাম আজ রয়েছে ১৫০০ টাকার উপরেই।

তবে ইলিশ সস্তা হলেও সপ্তাহের প্রথম দিনে অন্যান্য মাছের দাম কমেনি মোটেও। উল্টে অন্য মাছের দাম আজ রয়েছে উর্দ্ধমুখী। আজ কলকাতার বাজারে কাতলা মাছের দাম রয়েছে প্রতি কেজিতে ৩০০-৩৫০ টাকা, ভোলা মাছের দাম রয়েছে প্রতি কেজিতে ১২০-১৮০ টাকা, তেলাপিয়া মাছের দাম রয়েছে প্রতি কেজিতে ১২০-১৫০ টাকা, ট্যাংরা মাছের দাম রয়েছে ১৬০-২০০ টাকা প্রতি কেজিতে, রুই মাছের দাম রয়েছে প্রতি কেজিতে ১৮০-২০০ টাকা, মৌরোলা মাছের দাম রয়েছে ৩৫০-৪০০ টাকা প্রতি কেজিতে।

Related Articles