Hoop Life

দোলের সময় ত্বকের সুরক্ষায় বাড়তি টিপস

সামনেই দোল। দোল মানে ত্বকের একেবারে দফারফা। তাই আর সাত-পাঁচ না ভেবে দোলের সময় ত্বকের কি করে যত্ন নেবেন তা জেনে নিন।

দোল খেলতে যাওয়ার আগে অবশ্যই মুখের ত্বকে সানস্ক্রিন লাগিয়ে যেতে ভুলবেন না। সানস্ক্রিন এর জায়গায় তিলের তেল এবং নারকেল তেল একসঙ্গে মিশিয়ে মুখে এবং সারা গায়ে যেখানে জামা কাপড়ে-ঢাকা থাকবেনা এমন অংশে এই তেল লাগিয়ে নিতে পারেন। তিলের তেল খুব ভালো সানস্ক্রিন হিসেবে কাজ করে।

দোল যাতে কোনভাবেই না ক্ষতিগ্রস্থ হয় তার জন্য দোল খেলতে যাওয়ার আগে হাতের এবং পায়ের নখে ভালো করে নেলপলিশ লাগিয়ে নিন। খেলা হয়ে যাওয়ার পরে রিমুভার দিয়ে নখ পরিষ্কার করে নিন।

দোল খেলতে যাওয়ার আগে মুখের পাশাপাশি ঠোঁটের যত্ন নেওয়া প্রয়োজন। মোটা করে লিপবাম ভালো করে লাগিয়ে নিন। খেলা হয়ে যাওয়ার পরে হাতের সামান্য নারকেল তেল নিয়ে ঘষে নিন। খুব বেশি জোরে জোরে ঘষবেন না এতে ত্বক নষ্ট হতে পারে।

খেলা হয়ে যাবার পর কোন পাতলা সুতির কাপড়ের সামান্য নারকেল তেল নিয়ে আস্তে আস্তে রং তুলতে থাকুন। তারপরই ফেসওয়াশ এর সাহায্যে মুখ হাত-পা যেখানে রং লেগেছে জায়গাগুলি ভালো করে ধুয়ে নিন।

দোল খেলার পরে ত্বক অনেক বেশি ডিহাইড্রেটেড হয়ে যায়। তাই খেলতে যাওয়ার আগে এবং খেলার মাঝে মাঝে ফলের রস, জল, ডাবের জল ইত্যাদি পান করুন। তবে কখনই কোনো রকম কোলড্রিংস পান করা উচিত না কারণ এটি স্কিন আরো ডিহাইড্রেটেড হয়ে যাবে, এবং ঠান্ডা লাগার সম্ভাবনা থাকবে। লস্যি করেও খেতে পারেন।

রং খেলার সময় চোখের দিকে অবশ্যই খেয়াল রাখতে হবে। যারা চশমা পরেননা তারা অবশ্যই সানগ্লাস পরে নিতে পারেন। এতে চোখ অনেক সুরক্ষিত থাকবে। হাত ভালো করে পরিষ্কার করে ধুয়ে নিয়ে চোখে জলের ঝাপটা দেবেন। এতে যদি কোনভাবে চোখের মধ্যে আবির ঢুকে যায় তাহলে তা সহজেই পরিষ্কার হয়ে যাবে। যতটা সম্ভব ঢাকা ফুলহাতা ফুল পাজামা ওয়ালা জামা কাপড় পরবেন। এতে ত্বকে রঙ লাগার সম্ভাবনা কম হবে।

Related Articles