whatsapp channel

Lip Care Tips: শীতে ঠোঁটের যত্নে ম্যাজিকের মতো কাজ করবে এই ৩ ঘরোয়া উপাদান

দরজায় এসে কড়া নাড়ছে শীত। সকাল সন্ধ্যে অনুভূত হচ্ছে ঠান্ডা। একদিকে শীতের আমেজ যেমন সকলের প্রিয়, অন্যদিকে শীতেই দেখা দেয় নানান সমস্যা। তার মধ্যে একটি হল ঠোঁটের সমস্যা। শীতকালে রুক্ষ্ম…

Avatar

HoopHaap Digital Media

দরজায় এসে কড়া নাড়ছে শীত। সকাল সন্ধ্যে অনুভূত হচ্ছে ঠান্ডা। একদিকে শীতের আমেজ যেমন সকলের প্রিয়, অন্যদিকে শীতেই দেখা দেয় নানান সমস্যা। তার মধ্যে একটি হল ঠোঁটের সমস্যা। শীতকালে রুক্ষ্ম ঠোঁট বা ঠোঁট ফাটার সমস্যায় সকলেই ভোগেন কমবেশি। এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে অনেকেই ব্যবহার করেন নানা লিপ-বাম কিংবা পেট্রোলিয়াম জেলি। তবে তাতে সাময়িক স্বস্তি মিললেও, রয়েই যায় সমস্যার জড়। তবে ঘরোয়া কিছু উপাদান দিয়ে বানিয়ে ফেলুন লিপ-মাস্ক; যার সাহায্যে শীতের দিনেও আপনার ঠোঁট হয়ে উঠবে সতেজ। কিভাবে ঠোঁটের সতেজতা বজায় রাখবেন? কিভাবে ঠোঁটের সৌন্দর্যে আরো আকর্ষণীয় হয়ে উঠবেন আপনার কাছের মানুষটির কাছে? দেখুন।

(১) অ্যালোভেরা মাস্ক: ত্বকের যত্নে বর্তমান প্রজন্মের কাছে অ্যালোভেরা হল এক গুরুত্বপূর্ণ উপাদান। অনেকেই বাড়িতে লাগিয়ে ফেলেন এই গাছ। কেউ ব্যবহার করেন মুখে, কেউ আবার শরীরের অন্যান্য জায়গায়। তবে এবার অ্যালোভেরা ও চিনি দিয়ে হবে আপনার ঠোঁটেরও যত্ন। উপাদানটি তৈরি করতে দু’ চা-চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে এক চা-চামচ চিনি মিশিয়ে একটি স্ক্রাব তৈরি করে নিন। এটিকে ভালোভাবে মিশিয়ে ঠোঁটে লাগিয়ে মিনিট তিনেক হালকা ম্যাসাজ করুন। আরও পাঁচ মিনিট রেখে তারপর মুছে ফেলুন। এতে সতেজ থাকবে আয়নার ঠোঁট।

(২) টকদই কিউয়ি মাস্ক: ত্বকের যত্নে আরেকটি গুরুত্বপূর্ণ উপাদান হল টকদই। তবে এই দুগ্ধজাত পদার্থ এবার কাজে লাগবে আপনার ঠোঁটের যত্নেও। উপাদানটি তৈরি করতে দু’ চামচ টক দই আর এক চামচ কিউয়ির শাঁস নিয়ে দুটো উপাদান মিশিয়ে পেস্ট বানান। সেটিকে ঠোঁটে লাগিয়ে মিনিট দশেক রাখুন। তারপর হালকা গরমজলে তুলো ভিজিয়ে আলতো করে মুছে নিন। এতেই হবে কাজ। কারণ দইয়ের ল্যাকটিক অ্যাসিড ঠোঁটের ডেড-শেল তুলে ঠোঁটকে উজ্জ্বল করে তুলবে এবং ঠোঁটকে করে তুলবে আকর্ষণীয়।

(৩) বাটার মাস্ক: পাউরুটি হোক বা রান্নার নানা পদ, বাটারের গন্ধ সকলেরই প্রিয়। তবে এবার শীতে ঠোঁটের জেল্লা ফিরিয়ে আনতে কাজে লাগবে বাটার। তাই রোজ রাতে ঘুমোতে যাওয়ার আগে ঠোঁটে বাটার আর চিনি মিশিয়ে লাগিয়ে রাখুন। পরদিন সকালে ধুয়ে ফেললেই কাজ হয়ে যাবে। এতে আপনার ঠোঁট থাকবে তুলোর মতো নরম।

Disclaimer: প্রতিবেদনটি পুরোপুরি তথ্যভিত্তিক। শারীরিক যেকোনো সমস্যায় বিশেষজ্ঞর পরামর্শ নিন।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media