whatsapp channel

Hair Care: চুল হবে ঘন কালো কুচকুচে, ভিটামিন-ই দিয়ে বাড়িতেই বানান যাদুকরী তেল

তেল কীভাবে চুলের বৃদ্ধিতে সাহায্য করে? চুলকে সুন্দর করতে ব্যবহার করতে পারেন কেশুত্তে পাতা। আগানে - বাগানে অনেক সময় দেখতে পাওয়া যায়, কিন্তু আমরা অনেকেই জানি না, এই পাতার এত…

Shreya Chatterjee

Shreya Chatterjee

তেল কীভাবে চুলের বৃদ্ধিতে সাহায্য করে? চুলকে সুন্দর করতে ব্যবহার করতে পারেন কেশুত্তে পাতা। আগানে – বাগানে অনেক সময় দেখতে পাওয়া যায়, কিন্তু আমরা অনেকেই জানি না, এই পাতার এত গুণ। এই পাতা শুধুমাত্র চুল সুন্দর করে না বা সৌন্দর্য বৃদ্ধি নয়, এই পাতা আপনাকে সুস্থ রাখতেও সাহায্য করবে। তবে সেই আলোচনা অন্য কোথাও করা যাবে, আজকে আলোচনার বিষয় হলো কেশুত্তে পাতা, পেঁয়াজের রস, আমলকি দিয়ে কিভাবে আপনি আপনার চুল সুন্দর করতে পারেন। তবে শুধুমাত্র কেশুত্বে নয়, তার সঙ্গে মিশিয়ে নিতে পারেন কারিপাতা, আমলকি, পেঁয়াজ নানান রকম ঘরোয়া উপাদান দিয়ে আপনি বানিয়ে ফেলতে পারেন হেয়ার অয়েল।

১) হেয়ার কালার – বর্তমানে পরিবেশ দূষণ এবং নানা কারনে আমাদের চুল কিন্তু অকালে পেকে যেতে পারে, চুলকে যদি আপনি ভালো রাখতে চান, তাহলে অবশ্যই আপনি যদি কেশুত্তে পাতার তেল ব্যবহার করুন। তাহলে কিন্তু আপনার চুল একেবারে কালো কুচকুচে থাকবে। কেশুত্তে পাতাকে খুব ভালো করে বেটে নিয়ে নারকেল তেলের সঙ্গে লাগান। সঙ্গে মিশিয়ে নিন পেঁয়াজের রস, কাজ হবে দ্বিগুন তাড়াতাড়ি। দেখবেন, আপনার চুল একেবারে কালো, কুচকুচে হয়ে গেছে।

২) চুলের কন্ডিশনার – চুলে যদি উপযুক্ত কন্ডিশনার ব্যবহার করতে চান, তাহলে অ্যালোভেরা পাতা ভালো করে বেটে নিতে হবে। এরপর এরসঙ্গে মেশাতে হবে, আমলকি গুঁড়ো এবং শিকাকাই। খুব ভালো করে নারকেল তেলের সঙ্গে চুলে লাগিয়ে শ্যাম্পু করে ফেলুন, আলাদা করে আর বাইরে থেকে আপনাকে কন্ডিশনের কিনতে হবেনা।

৩) চুল পড়ার একটি প্রাকৃতিক প্রতিকার – প্রতিদিন নিয়ম করে যদি এই তেল মাথায় ভালো করে ঘষে ঘষে লাগাতে পারেন, তাহলে আপনার চুল পড়া অনেকটাই কন্ট্রোলে থাকবে। তবে এই তেল আপনাকে তৈরি করতে হবে। কারিপাতা ভালো পরিষ্কার করে নিয়ে নারকেল তেলের সঙ্গে মিশিয়ে এর মধ্যে বেশ কয়েকটা ভিটামিন ই ক্যাপসুল ফেলে দিন। এটি আপনার চুল কালো করতে এবং নতুন চুল গজাতে সাহায্য করবে।

Hair Care: চুল হবে ঘন কালো কুচকুচে, ভিটামিন-ই দিয়ে বাড়িতেই বানান যাদুকরী তেল

চুলের বৃদ্ধির জন্য এই তেলের উপকারিতা-

১) যাদের চুল সহজে বাড়ে না বা চুল অকালে পড়ে যাচ্ছে বা মাথায় টাক পড়ে গেছে, তারা কিন্তু এই তেল ব্যবহার করতে পারেন, কিন্তু এই পাতার গুণে মাথায় ছোট ছোট চুল গজিয়ে যাবে।

২) যাদের চুল সহজে বাড়ে না বা যাদের রাতে ঘুম আসে না, তারা কিন্তু এই তেল ব্যবহার করতে পারেন, এই তেল যদি আপনি মাথায় মালিশ করেন, তাহলে কিন্তু আপনার চুল অনেক যেমন সুন্দর হবে, ঠিক তেমনই রাত্রিবেলা অনেক তাড়াতাড়ি ঘুম চলে আসবে। তাই যারা অনিদ্রাজনিত রোগে ভুগছেন, তারা অবশ্যই এই তেল ব্যবহার করুন।

৩) যাদের অকালে চুল পেকে যাচ্ছে, তারা যদি লাগাতে পারেন, তাহলে কিন্তু আপনার চুল একেবারে কুচকুচে কালো হয়ে যাবে।

whatsapp logo
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক