Hoop Life

ফেলে দেওয়া কমলালেবুর খোসা দিয়ে বানিয়ে ফেলুন অসাধারণ ফেস মাস্ক

শীতকালে বাজারে প্রচুর পরিমাণে কমলালেবু খুব সস্তায় পাওয়া যায়। এই কমলালেবুর খোসাকে আমরা প্রায়শই ফেলে দিই কিন্তু এই কমলালেবুর খোসাকে যদি রোদে শুকিয়ে আপনি কোন কৌটোর মধ্যে ভরে রেখে দিতে পারেন তাহলে সারা বছর আপনাকে আপনার ত্বকের জন্য চিন্তা করতে হবে না। এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা ত্বককে সুন্দর করতে সাহায্য করে।

কমলালেবুর খোসাকে ছোট ছোট টুকরো করে কেটে রোদের মধ্যে শুকিয়ে মিক্সিতে ভালো করে গুঁড়ো করে রেখে দিন। প্রতিদিন স্নান করতে যাওয়ার আগে দু চামচ টক দই তার সঙ্গে এক চামচ কমলালেবুর খোসা গুঁড়ো ভাল করে মিশিয়ে নিয়ে মুখের মধ্যে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পরে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। টক দই ত্বকের জন্য ভীষণ ভালো একটি উপাদান।

দুই চামচ মুলতানি মাটি, এক চামচ কমলালেবুর খোসা গুঁড়ো ভাল করে মিশিয়ে নিয়ে মুখের মধ্যে লাগিয়ে রাখুন। এটি অসাধারণ একটি ফেসপ্যাক।

এক চামচ নারকেল তেল, এক চামচ কমলালেবুর খোসা গুঁড়ো, এক চামচ গ্লিসারিন ভাল করে মিশিয়ে নিয়ে মুখের মধ্যে ভালো করে ম্যাসাজ করুন। কমলা লেবুর খোসার মধ্যে থাকা প্রাকৃতিক তেল, নারকেল তেল এবং শরীরের সঙ্গে মিশে গিয়ে মুখের মধ্যে আলাদা চমক এনে দেবে।

দু চামচ কমলালেবুর খোসা গুঁড়ো, এক চামচ চালের গুঁড়ো, চার চামচ কাঁচা দুধ ভাল করে মিশিয়ে নিয়ে মুখের মধ্যে ঘষে ঘষে লাগিয়ে নিন। কিছুক্ষণ পরেই ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন। এটি খুব ভালো স্ক্রাবার হিসেবে কাজ করে। তাই আজ থেকে আর কমলালেবুর খোসা ফেলে না দিয়ে গুঁড়ো করে রেখে দিতে পারেন সারা বছরের জন্য।

Related Articles