whatsapp channel

শুধু মুখ নয়, পুরো শরীর ফর্সা করুন ১টি প্রাকৃতিক উপাদানে

ফর্সা হতে আমরা প্রত্যেকেই চাই। তবে ঈশ্বরপ্রদত্ত গায়ের রং একেবারে পরিবর্তন করা কারো পক্ষে সম্ভব নয়। তবে আপনি যদি নিয়মিত এই প্রাকৃতিক উপাদানগুলো ব্যবহার করেন আপনার ত্বক অনেক বেশি পরিষ্কার…

Avatar

HoopHaap Digital Media

ফর্সা হতে আমরা প্রত্যেকেই চাই। তবে ঈশ্বরপ্রদত্ত গায়ের রং একেবারে পরিবর্তন করা কারো পক্ষে সম্ভব নয়। তবে আপনি যদি নিয়মিত এই প্রাকৃতিক উপাদানগুলো ব্যবহার করেন আপনার ত্বক অনেক বেশি পরিষ্কার হবে। এটা কোন নতুন কথা নয়, অনেক আগেকার দিনে রূপচর্চার তালিকায় ব্যবহৃত হয়ে আসছে একটি বিশেষ উপাদান যা আপনি আপনার রান্নাঘরে একটু হাত বাড়ালেই খুঁজে পেতে পারেন। এই উপাদানটি হলো আলু। আলুর মধ্যে থাকা ন্যাচারাল ব্লীচিং প্রপার্টি আপনার ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে। আলু দিয়ে বানিয়ে ফেলতে পারেন ৬ টি ঘরোয়া ফেসপ্যাক।

১) আলু, টক দই এবং নারকেল তেলের ফেসপ্যাক -»
আলু ভালো করে মিক্সিতে পেস্ট করে নিয়ে তার সঙ্গে টক দই, নারকেল তেল ভালো করে মিশিয়ে নিয়ে যদি মুখের উপরে পাঁচ মিনিট ধরে ম্যাসাজ করে কুড়ি মিনিট এই ফেসপ্যাকটি রেখে, জলে ধুয়ে ফেলেন তাহলে দেখবেন ত্বক পরিষ্কার হয়েছে।

২) আলুর রস, বেসন এবং গ্রিন টি -»
দু’চামচ আলুর রসের সঙ্গে এক চামচ বেসন এবং এক চামচ গ্রীন টি’র পাতা ভালো করে মিশিয়ে নিয়ে মুখের মধ্যে আধঘন্টা লাগিয়ে রেখে দিন। বেসন ত্বকের ওপরে হওয়া মরা কোষ দূর করতে সাহায্য করে। গ্রিন টির মধ্যে থাকা উপাদান ত্বক সুন্দর রাখতে সাহায্য করে। আলুর মধ্যে থাকা ব্লিচিং প্রপার্টি মুখের জেল্লা আনতে সাহায্য করে।

৩) আলুর রস, হলুদ এবং গাজর বাটা -»
দু’চামচ আলুর রস এক-চামচ গাজর বাটা সামান্য হলুদ গুঁড়ো মিশিয়ে একটি পেস্ট তৈরি করে স্নানের আগেই আধঘন্টা লাগিয়ে রেখে দিন। গাজর ত্বকের রঙ উজ্জ্বল করতে সাহায্য করে। তবে হলুদের ক্ষেত্রে সবসময় কস্তুরী হলুদ ব্যবহার করবেন।

৪) আলুর রস, কলা এবং হলুদ গুঁড়ো -»
তিন চামচ আলুর রসের সঙ্গে এক চামচ হলুদ গুঁড়া এবং একটি পাকা কলা ভালো করে পেস্ট করে নিয়ে যদি মুখে পিঠে হাতে ভালো করে লাগিয়ে বেশ খানিকক্ষণ রেখে দেন তাহলে ওজন বৃদ্ধি পাবে। কলা ত্বককে নরম করতে সাহায্য করে।

৫) আলু, অ্যালোভেরা এবং গাজর বীজের তেল -»
আলুর রস ২ চামচ, অ্যালোভেরা জেল এক চামচ গাজর বীজের তেল ১ চামচ ভাল করে মিশিয়ে নিয়ে মুখে গলায় হাতে, পায়ে ভালো করে ম্যাসাজ করুন। গাজর বীজের তেল যে কোন শপিংমলে আপনি পেয়ে যাবেন। তবে যদি না পান তাহলে নারকেল তেলের মধ্যে গাজরের রস ভালো করে মিশিয়ে ফুটিয়ে নিয়ে তৈরি করতে পারেন গাজরের তেল এটি ব্যবহার করতে পারেন।

৬) আলু এবং শসার রস -»
আলুর রসের সঙ্গে পরিমাণমতো শসার রস মিশিয়ে রেখে যদি ফ্রিজের মধ্যে আইস ট্রেতে রেখে বেশ খানিকক্ষণ রেখে দিয়ে সেই বরফের টুকরো মুখে ভালো করে ঘষতে পারেন তাহলে অনেক বেশি পরিষ্কার থাকে। শসা ত্বকে স্নিগ্ধতা দেয়।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media