whatsapp channel

Home remedies: বাসনপত্র থেকে সহজে তুলে ফেলুন পোড়া তেলের দাগ, জানুন সহজ ঘরোয়া টোটকা

আপনারা বাড়িতে যারা রান্নাবান্না করেন তারা সকলেই জানেন রান্না করার পরে অনেক সময় কড়াই পুড়ে যায়। এই পুড়ে যাওয়া কড়াই পরিষ্কার করা একটা বিশাল বড় সমস্যার কাজ। পোড়া জায়গায় লেগে…

Avatar

Sourish Das

Advertisements
Advertisements

আপনারা বাড়িতে যারা রান্নাবান্না করেন তারা সকলেই জানেন রান্না করার পরে অনেক সময় কড়াই পুড়ে যায়। এই পুড়ে যাওয়া কড়াই পরিষ্কার করা একটা বিশাল বড় সমস্যার কাজ। পোড়া জায়গায় লেগে থাকা তেলের দাগ তোলা এতটা সহজ ব্যাপার নয়। এমনিতেই তেলের দাগ খুব একটা সহজে উঠতে চায় না। তার মধ্যে যদি সেটা হয় পোড়া তেলের দাগ তাহলে তো আর কথাই নেই। এই তেলের দাগ তুলতেই একেবারে প্রাণ ওষ্ঠাগত হয়ে যায় সবার। কিন্তু আমরা আপনাকে এমন একটা উপায় আজি জানাতে চলেছি যার মাধ্যমে খুব সহজেই আপনি হাড়ি কড়া থেকে পোড়া তেলের দাগ তুলতে পারবেন।

Advertisements

বিজ্ঞাপনের ফাঁদে অনেকেই পড়েছেন। অনেকেই বিভিন্ন সাবানের বিজ্ঞাপন দেখে সেই সমস্ত জিনিস কিনে ফেলেন। বিভিন্ন ধরনের ডিশ ওয়াশার এই মুহূর্তে বাজারে উপলব্ধ। কিছু কিছু ডিশ ওয়াশার দাবি করে, সেগুলি পোড়া তেলের দাগ একেবারে তুলে দিতে পারে। কিন্তু আদৌ কি সেই সমস্ত বিজ্ঞাপন সত্যি? সেই সমস্ত দাগ কি আদৌ কোন দিন তোলা যায়? কিভাবে আপনি এই দাগ তুলবেন খুব সহজ পদ্ধতিতে এবং কোন খরচা না করেই। চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত।

Advertisements

আপনার হেশেলেই এমন কিছু জিনিস রয়েছে যেগুলি খুব সহজেই পোড়া তেলের দাগ তুলতে পারে। তার মধ্যে একটি জিনিস হল লবণ। এই জিনিসটা শুধুমাত্র যে রান্নার স্বাদ বাড়ায় তাই নয়, পোড়া তেলের দাগ দূর করতে এই জিনিসটার জুড়ি মেলা ভার। ঈশদউষ্ণ গরম জলে একটুখানি লবণ দিয়ে আপনি যদি এই বাসনটিকে ডুবিয়ে রাখেন, তাহলে দেখবেন বেশ কিছুটা দাগ উঠে গেছে। মাত্র আধ ঘন্টার মধ্যেই এই কাজটা হয়ে যাবে।

Advertisements

এছাড়াও চাল ধোয়া জল আপনি ব্যবহার করতে পারেন দাগ তোলার জন্য। বাসনপত্র পরিষ্কার করতে এই জিনিসটার একটা গুরুত্ব রয়েছে। এছাড়াও লেবু ব্যবহার করে আপনি দাগ তুলতে পারেন। লেবুতে থাকা সাইট্রিক অ্যাসিড এই কাজ করতে পারে। চাল ধোয়া জলের স্টার্চ আর লেবুর সাইট্রিক অ্যাসিড একসাথে মিশিয়ে এই কাজ করা যায় সহজে। এর পাশাপাশি ভিনিগার, ও টমেটো সস ব্যবহার করেও এই কাজ করা যায়।

Advertisements
whatsapp logo
Advertisements