Hoop Life

Winter Special Hair Care: শীতকালে চুল সুন্দর থাকবে অ্যালোভেরা ও টক দইয়ের গুনে, পদ্ধতিটা জানা আছে!

আমরা প্রত্যেকেই খাবার হিসেবে দই খেয়ে থাকি। কিন্তু আপনি কি জানেন দই মাখা কতটা উপকারী। দই যদি নিয়মিত চুলে মাখতে পারেন, তাহলে আপনার চুল হবে ভীষণ সুন্দর। শীতকালে কোনো রকম কন্ডিশনার ব্যবহার করতে হবে না আলাদা করে। তাই অবশ্যই চুলের টক দই ব্যবহার করুন। টক দই এর মধ্যে আছে ভিটামিন এ, বি ফাইভ এবং প্রচুর পরিমাণে পটাশিয়াম, আর ক্যালসিয়াম। শীতকালে চুল একেবারে রুক্ষ, শুষ্ক হয়ে যায়। শ্যাম্পু করার পরে তাই সেই সময় ডিপ কন্ডিশনিং এর ভীষণ প্রয়োজন হয়। সেখানে যদি আপনি টক দই,  আর সাথে  অ্যালোভেরা  জেল  ব্যবহার করতে পারেন তাহলে তো কোন কথাই নেই। Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ টিপস –

১) খুশকির মোকাবিলা করে – শীতকাল হলেই খুশকির সমস্যা অনেকটা পরিমাণে বেড়ে যেতে পারে। তাই চুল পরিষ্কার থাকা অবস্থাতে টক দই লাগাতে পারেন। টক দইয়ের সঙ্গে মিশিয়ে নিতে পারেন অ্যালোভেরা জেল। খুব ভালো করে ম্যাসাজ করতে পারেন, এর মধ্যে থাকা অ্যান্টি ইনফ্লেমেটারি উপাদান। যা আপনার মাথার ত্বকের উপর থেকে ড্যানড্রাফ দূর করতে সাহায্য করবে।

২) চুল নরম করতে সাহায্য করে – তারা খুব সহজেই সফট এন্ড সিল্কি চুল চান? তারা কিন্তু অনায়াসে টক দই লাগাতে পারেন। টক দইয়ের সঙ্গে মিশিয়ে নিতে পারেন নারকেল তেল। নারকেল তেলের গুণে এবং টক দই এর মধ্যে থাকার ল্যাকটিক  অ্যাসিড  ফলে আপনার চুল হবে ভীষণ সুন্দর।

৩) চুল বড় করতে সাহায্য করে – দইয়ের মধ্যে থাকা বায়োটিন, জিংক চুলের গোড়া মজবুত করতে সাহায্য করে, যার ফলে চুল কম পড়ে। নতুন চুল বেড়ে ওঠে, তাই আর দেরি না করে চটপট চুলে দই মাখুন।

৪) মাথার ত্বক পরিষ্কার করে- দইতে উপস্থিত ল্যাকটিক অ্যাসিড আপনার মাথার ত্বক পরিষ্কার করতে সাহায্য করে এবং ত্বকের মৃত কোষগুলিকে এক্সফোলিয়েট করতে সাহায্য করে।

সতর্কীকরণ– উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনোরকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক