whatsapp channel

Lifestyle: কেমিক্যালহীন খাঁটি আম চেনার সহজ ৫টি উপায়

আমকে ফলের রাজা আম খেতে ভালোবাসেন না, এমন মানুষকে সহজে খুঁজে পাওয়া যায় না। কিন্তু আমরা অনেক সময় এমন আম দেখতে পায় যেখানে বিক্রেতারা আমকে ফরমালিন বা কোনরকম কেমিক্যাল দিয়ে…

Avatar

আমকে ফলের রাজা আম খেতে ভালোবাসেন না, এমন মানুষকে সহজে খুঁজে পাওয়া যায় না। কিন্তু আমরা অনেক সময় এমন আম দেখতে পায় যেখানে বিক্রেতারা আমকে ফরমালিন বা কোনরকম কেমিক্যাল দিয়ে ইচ্ছা করে পাকিয়ে থাকে। নিজেদের বিক্রির সুবিধার জন্য কিন্তু এইভাবে আম যদি বিক্রি করা হয় বা যদি এই বিক্রি করা আম খাওয়া হয় তাহলে কিন্তু তার শরীরের জন্য ভীষণ খারাপ। তাই কিভাবে কেমিক্যাল ছাড়া আর চিনবেন এইবার এই টিপসগুলো নিজেই দেখে ফেলুন।

১) কেমিক্যাল ছাড়া আমে আপনি প্রাকৃতিকভাবেই একটা সুন্দর মিষ্টি গন্ধ পাবেন। অনেক দূর থেকে তাহলে আপনাকে প্রথমেই যা দেখে বুঝতে হবে তাহলো আমের মিষ্টি গন্ধ।

২) আমের গায়ে যদি দেখেন প্রচুর পরিমাণে মাছি বসে তাহলে বুঝবেন আমে ফরমালিনের পরিমাণ অনেকটা কম। কারণ ফরমালিন মেশানো আমে মাছি বসে না।

৩) আমের রঙ যদি দেখেন একদম উপর থেকে নিচ পর্যন্ত পুরো হলুদ৷ তাহলে বুঝবেন এইটা একেবারে সুন্দর এবং পাকা, গাছ পাকা আম। এতে কোন রকম ভাবে ফরমালিন বা কার্বাইড দিয়ে পাকানো হয়নি।

৪) আমের বোঁটার কাছটা একবার শুঁকে দেখবেন, যদি মিষ্টি গন্ধ ছাড়ে, তাহলে বুঝবেন এটি একেবারে আসল গাছ পাকা আম।

৫) আম যদি দেখেন যে কুঁচকে রয়েছে বা আম যদি এবড়োখেবড়ো হয় তাহলেই সেই রকম আম একেবারে কিনবেন না। আমের চামড়া যদি দেখেন মসৃণ, তাহলে সেই রকম আম কিনে ফেলুন। তাহলে আপনি কিন্তু একেবারেই ঠকবেন না। পেয়ে যাবেন গাছপাকা সুমিষ্ট আম।

whatsapp logo