Hoop Life

Lifestyle: নামিদামি প্রোডাক্ট ছাড়ুন, বাড়িতে বানিয়ে মেখে ফেলুন প্রাকৃতিক ফেসওয়াশ

মার্চ এপ্রিলের প্যাচপ্যাচে গরমে ফেসওয়াস কিনতেই হবে, কারণ ফেসওয়াশ দিয়ে পরিষ্কার না করলে মুখ কিন্তু ভীষণ খারাপ হয়ে যাবে, লোমকূপের মধ্যে ময়লা জমে থেকে সে আরো বিপত্তি হবে। তবে আমরা বাজারে গিয়ে নানান রকমের ব্র‍্যান্ডেড কোম্পানির যতই ফেসওয়াশ কিনি না কেন, বাড়িতে থাকা প্রাকৃতিক উপাদান কিন্তু ত্বকে অনেক বেশি পরিষ্কার করে, ত্বকের কোন ক্ষতি না করেই।

প্রথমেই হাতে তুলে নিতে হবে বেসন, পরিমাণ মতন বেসন নিয়ে নিন এর সঙ্গে মিশিয়ে নিন, সমপরিমাণ চালের গুঁড়ো , তার সঙ্গে নিতে হবে সমপরিমাণ ওটস গুঁড়ো, তার সঙ্গে নিতে হবে, সমপরিমাণ কফি পাউডার, সমপরিমাণ আটা, সমপরিমাণ ময়দা, খুব ভালো করে মিশিয়ে নিন। এরপর যতটা পরিমাণ আটা, ময়দা বা বাকি উপাদান নিয়েছেন তার থেকে অর্ধেক পরিমাণ কমলালেবুর খোসাগুলোকে খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। প্রত্যেকটি উপকরণকে ভালো করে মিশিয়ে একটি কাঁচের কন্টেনারে বাথরুমেই রেখে দিতে পারেন।

প্রতিদিন স্নান করার আগে দুই থেকে তিন টেবিল চামচ নিয়ে তাতে পরিমাণ মতন কাঁচা দুধ ভালো করে মিশিয়ে নিয়ে মিশ্রণটি মুখ, পিঠ, গলা এবং সারা শরীরে বডিস্রাবার হিসেবে ব্যবহার করতে পারেন, আর অবশ্যই লাগানোর আগে এতে এক টেবিল চামচ লেবুর রস দিতে একেবারেই ভুলবেন না। লেবুর মধ্যে থাকা প্রাকৃতিক অ্যাসিড উপাদান আপনার ত্বকের উপরে হওয়া কালো দাগকে একেবারে সহজেই দূর করে দেবে, তাই আর দেরি না করে চটপটবাড়িতেই বানিয়ে ফেলুন অসাধারণ এই ক্লিনজার এটি একবার বানিয়ে রাখলে অন্তত একমাস ঠিক ভাবে চলে যাবে।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক