whatsapp channel

Hair Care Tips: চুল হবে লম্বা, চাল ধোয়া জল দিয়ে চুলের যত্ন নেওয়ার টিপস

লম্বা চুলের সিক্রেট জানলে আপনিও অবাক হবেন। তারা চাল ধোয়া জল দিয়ে চুল ধুয়ে থাকেন। আপনিও যদি মাথা ভর্তি চুল পেতে চান, তাহলে চাল ধোয়া জল ব্যবহার করতে পারেন। চাল ধোয়া জল চুলকে বেশি পরিমাণে প্রোটিন দেয়, এতে চুল অনেক বেশি লম্বা হয়।

Avatar

HoopHaap Digital Media

একদা কবি লিখেছিলেন, ‘চুল তার কবেকার অন্ধকার বিদিশার নিশা, মুখ তার শ্রাবস্তীর কারুকার্য। মুখে নানান রকম কিছু মেখে একটু সুন্দর হলেও, চুলের অবস্থা সত্যিই অনেকেরই খারাপ। তবে বর্তমানে অনেক লম্বা চুল দেখা যায় এটাও ঠিক। কিন্তু যারা চুলের প্রতি, নিজের প্রতি অযত্ন করেন, তাদের কিন্তু মাথায় টাক পড়বেই, এটাই স্বাভাবিক। এছাড়াও নামিদামি ব্র্যান্ডেড কোম্পানি কেমিক্যালযুক্ত প্রোডাক্ট আমরা মাথায় ব্যবহার করি, যা চুলের জন্য ক্ষতিকারক। তাই যদি একেবারে প্রাকৃতিক উপাদান পেতে চান, তাহলে দোকানে নয়, আপনার রান্নাঘরে একটু ঢু মারতে পারেন। একেবারে বিনা পয়সাতেই চুল হবে সুন্দর। এ বিষয়ে ছোট্ট একটা গল্প জানতে পারেন, যেখানে দেখা যায়, চীনের এক গ্রামের বাসিন্দারা অনেক লম্বা চুলের অধিকারী হন। কিন্তু তাদের এই লম্বা চুলের সিক্রেট জানলে আপনিও অবাক হবেন। তারা চাল ধোয়া জল দিয়ে চুল ধুয়ে থাকেন। আপনিও যদি মাথা ভর্তি চুল পেতে চান, তাহলে চাল ধোয়া জল ব্যবহার করতে পারেন। চাল ধোয়া জল চুলকে বেশি পরিমাণে প্রোটিন দেয়, এতে চুল অনেক বেশি লম্বা হয় এর জন্য কতগুলো পদ্ধতি ব্যবহার করতে হবে।

চাল ভালো করে পরিষ্কার জলে ধুয়ে নিয়ে অন্তত চার দিনের জন্য একটি পাত্রের মধ্যে ভিজিয়ে রাখতে হবে। তবে পাত্রটি যেন কখনোই প্লাস্টিকের না হয়, সব সময় কাঁচের অথবা মাটির পাত্র ব্যবহার করাই ভালো। চীনের ওই গ্রামের মহিলারা চালের জলের সঙ্গে কমলালেবুর মতন একটি ফলের খোসা দিয়ে রাখেন, কিন্তু সেই ফলের খোসা আমাদের পক্ষে জোগাড় করা সম্ভব নয়, তাই শীতকালে খুব সহজেই কমলালেবু পাওয়া যায়, কমলা লেবুর খোসা কে ছোট ছোট টুকরো করে কেটে বা অন্য সময় যখন কমলালেবু পাওয়া যায় না, তখন পাতিলেবুর খোসাকে টুকরো করে কেটে এই চালের জলের মধ্যে অন্তত চার দিন ভিজিয়ে রাখতে হবে। এরপর শ্যাম্পু করার পর চুল ভালো করে পরিষ্কার করে, চুল উল্টো দিকে করে অর্থাৎ মাথা নিচু করে চুল মাটিতে ফেলে এই জল দিয়ে ধুয়ে নিতে হবে। বেশ ভাল করে ধোয়া হয়ে গেলে একটি তোয়ালে জড়িয়ে অন্তত পনের মিনিট রেখে দিতে হবে। তারপর পরিষ্কার জলে ধুয়ে ফেলতে হবে(Hair Care Tips)

এইভাবে যদি পরপর সাতদিন করতে পারেন, দেখবেন চুল কত সুন্দর হয়ে গেছে। তবে তার বেশি নয়, কারণ চালের জলের মধ্যে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। অতিরিক্ত প্রোটিন আবার চুলের জন্য ক্ষতিকারক। নিজের চুলকে ভালো রাখতে অবশ্যই ফলো করুন Hoophaap স্পেশাল অসাধারণ এই বিউটি টিপস।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media