whatsapp channel

HRA Update: জুলাইয়ে জোড়া সুখবর সরকারি কর্মীদের, আবারো একবার বেতন বৃদ্ধির ঘোষণা

২০২৩ বছরের শুরু থেকেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য একের পর এক ভালো খবর আসছে। বছরের শুরুতেই তাদের মহার্ঘভাতা বা ডিএ বৃদ্ধির কথা সামনে এসেছিল। আর সেই বৃদ্ধির জল্পনায় সিলমোহর পড়েছে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

২০২৩ বছরের শুরু থেকেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য একের পর এক ভালো খবর আসছে। বছরের শুরুতেই তাদের মহার্ঘভাতা বা ডিএ বৃদ্ধির কথা সামনে এসেছিল। আর সেই বৃদ্ধির জল্পনায় সিলমোহর পড়েছে কিছুদিন আগেই। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের যে মহার্ঘভাতা বৃদ্ধি পেতে চলেছে, তা নিশ্চিত করেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। তবে এখানেই শেষ নয়, বছরের মাঝে আবারো এক নতুন সুখবর আসতে চলেছে সরকারি কর্মীদের জন্য। এই প্রতিবেদনে সেই বিষয়টি নিয়েই আলোচনা হবে। দেখে নিন বিস্তারিতভাবে।

চলতি এপ্রিলেই দেশে শুরু হয়েছে নতুন অর্থবর্ষ। ২০২৩-২৪ অর্থবর্ষে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য যে সুখবর আসবে, তা মোটামুটি নিশ্চিত ছিল বছরের শুরুতেই। আর জুন মাসের শেষের দিকে এল সেই সুখবর। বিশেষ সূত্রে জানা গেছে, আগামী মাসেই মোদি সরকারের কর্মীদের জন্য বড় খবর আসতে চলেছে। DA অর্থাৎ মহার্ঘভাতার পাশাপাশি এবার কেন্দ্রীয় সরকারি কর্মীদের HRA অর্থাৎ House Rent Allowance-ও এবার বৃদ্ধি ওয়েট চলেছে জুলাই থেকে, এমনটাই খবর বিশেষ সূত্রের।

জানা গেছে, মোদি সরকারের কর্মীদের জন্য ইতিমধ্যে HRA নিয়ে বিশেষ সূচনা জারি করা হয়েছে। অর্থনৈতিক বছর ২০২৩-২৪ সময়ের শেষেই বাড়বে এই HRA বা House Rent Allowance। সূত্র মারফত জানা গেছে, যদি মহার্ঘ ভাতা বা DA ৫০ শতাংশ হয়ে যায় সেক্ষেত্রে HRA বাড়তে পারে। উল্লেখ্য, বর্তমানে কর্মীরা ৪২ শতাংশ করে DA পেয়ে থাকেন৷ ৩ শতাংশ হারে HRA বাড়বে এমনটাই মনে করা হচ্ছে৷ এই সময়ে কর্মচারীরা ২৭ শতাংশ হারে এইচআরএ পাচ্ছেন৷ অর্থাৎ তাদের HRA এবার ৩০ শতাংশে পৌঁছাতে পারে।

প্রসঙ্গত, এর আগে ২০২১ সালে কেন্দ্রীয় সরকারি কর্মীদের HRA বৃদ্ধি করেছিল সরকার। যদিও সেই সময় DA ও HRA একসাথে বৃদ্ধি পেয়েছিল। অর্থাৎ, মহার্ঘ ভাতা ২৫ শতাংশ পার হওয়ার পরেই HRA বেড়েছিল সরকারি কর্মীদের। সেই সময়ে কর্মীদের DA ৫০ শতাংশ পর্যন্ত HRA রিভাইজ হয়েছে।আর এই জুলাইয়েও এই দুই ভাতা বৃদ্ধি পাবে বলে জানা গেছে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা