Hoop News

Polytechnic Course: সরকারি পলিটেকনিক কলেজে ভর্তির জন্য কত নম্বর দরকার মাধ্যমিকে? জেনে নিন

Advertisements

গত ২ রা মে প্রকাশিত হয়েছে মাধ্যমিকের (Madhyamik) ফলাফল। ফেব্রুয়ারি মাসে পরীক্ষা শেষ হওয়ার পর তিন মাস পর প্রকাশ্যে আসে ফলাফল। এই ফল নিয়ে অনেক ছাত্রছাত্রীই ভর্তি হয় পলিটেকনিক কোর্সে (Polytechnic Course)। অধিকাংশ ছাত্রছাত্রীই সাধারণত মাধ্যমিক পরীক্ষার পর ভর্তি হন একাদশ শ্রেণিতে। একাদশ এবং দ্বাদশ শ্রেণির পর প্রস্তুতি নেয় ইঞ্জিনিয়ারিং বা অন্যান্য কোর্সের জন্য। কিন্তু এমন অনেক ছাত্রছাত্রীই রয়েছে যারা মাধ্যমিকের পরেই ক্লাস ইলেভেনে ভর্তি না হয়ে পলিটেকনিক ইঞ্জিনিয়ারিং এর মতো কোর্সে ভর্তি হয়।

পলিটেকনিকে ভর্তির নয়া নিয়ম

উচ্চ মাধ্যমিক পরীক্ষার পর যেমন জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা দিয়ে ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি হওয়া যায়, তেমনি মাধ্যমিক পরীক্ষার পর পলিটেকনিক কোর্সে ভর্তি হতে পারে পড়ুয়ারা। তবে এক্ষেত্রে JEXPO নামে একটি পরীক্ষায় বসতে হয় তাদের। তবে সম্প্রতি এই নিয়মে বদল হয়েছে। নতুন নিয়ম অনুযায়ী, পলিটেকনিক কোর্সে ভর্তি হওয়ার জন্য কোনো পরীক্ষা দিতে হবে না। শুধুমাত্র মাধ্যমিকে প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই পলিটেকনিক কোর্সে ভর্তি হওয়া যাবে। একটি ভালো সরকারি পলিটেকনিক কলেজে ভর্তি হওয়ার জন্য কত শতাংশ নম্বর দরকার হবে মাধ্যমিকে?

Polytechnic Course: সরকারি পলিটেকনিক কলেজে ভর্তির জন্য কত নম্বর দরকার মাধ্যমিকে? জেনে নিন

কত শতাংশ নম্বর দরকার মাধ্যমিকে?

নতুন নিয়ম অনুযায়ী, পলিটেকনিক কলেজে ভর্তি হওয়ার জন্য মাধ্যমিকের নম্বর বিচার করা হলেও আরো একটি বিষয় এক্ষেত্রে গুরুত্বপূর্ণ। সেটি হল, পড়ুয়া কোন ক্যাটেগরির। সেই ভিত্তিতে মাধ্যমিকের প্রয়োজনীয় নম্বরের শতাংশও পরিবর্তন হয়। জেনারেল ক্যাটেগরির ক্ষেত্রে ভালো সরকারি পলিটেকনিক কলেজে ভর্তি হওয়ার জন্য প্রয়োজন হবে মাধ্যমিকে ৮০ শতাংশ। আর সাধারণ সরকারি কলেজে ভর্তির জন্য মাধ্যমিকে দরকার হবে ৭০ শতাংশ নম্বর।

এস সি এবং এস টি ক্যাটেগরির ক্ষেত্রে ভালো সরকারি পলিটেকনিক কলেজে ভর্তি হওয়ার জন্য প্রয়োজন হবে ৬৫ শতাংশ নম্বর। আর সাধারণ সরকারি কলেজে ভর্তির জন্য মাধ্যমিকে দরকার হবে ৫৫-৬০ শতাংশ নম্বর। ওবিসি ক্যাটেগরির ক্ষেত্রে ভালো সরকারি পলিটেকনিক কলেজে ভর্তি হওয়ার জন্য প্রয়োজন হবে ৭০ শতাংশ নম্বর। আর সাধারণ সরকারি কলেজে ভর্তির জন্য মাধ্যমিকে দরকার হবে ৬৫ শতাংশ নম্বর। তবে কোনো কারণে ক্যাটেগরি ভিত্তিতে প্রাপ্ত নম্বর পরিবর্তন হলেও হতে পারে।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই