Hoop Life

Lifestyle: পিতল-কাঁসার বাসনের কালো দাগ দূর করতে চান? মেনে চলুন সহজ পাঁচটি টিপস

বর্তমানে সাধারণ মানুষের ঘরে আর কাঁসা, পিতলের বাসন খুব একটা দেখতে পাওয়া যায় না। দু-একটা ঠাকুর ঘরে যদি থাকে পুজোর আগে সেই বাসন যদি একেবারে কাঁচের মতন ঝকঝকে পরিষ্কার করতে চান, তাহলে অবশ্যই এই ছোট ছোট টিপস গুলি মেনে চলুন। এছাড়া একই পদ্ধতি মেনে রুপোর বাসন রুপোর গয়নাও কিন্তু মেজে ঘষে পরিষ্কার করে ফেলতে পারেন।

সব সময় ব্যবহার না করেও অনেক সময় দেখা যায় শুধু তুলে রাখলেও বাসনে একটা কালো দাগ পড়ে গেছে। এই কালো দাগ থেকে যদি মুক্তি পেতে চান, তাহলে অবশ্যই ঘরোয়া এই পাঁচটি টোটকা ফলো করুন। একেবারেই সহজ বাড়িতে থাকা কয়েকটা উপাদান ব্যবহার করেই আপনি সুন্দর, ঝকঝকে, পরিষ্কার বাসন পেয়ে যাবেন।

১) বেকিং সোডা- প্রথমেই যে উপাদানটির কথা বলব, সেটি হল বেকিং সোডা। বেকিং সোডা আমরা সকলেই জানি, যে কোন রকম দাগ সহজেই দূর করতে সাহায্য করে। প্রথমে জলের মধ্যে পরিমাণ মতন বেকিং সোডা নিয়ে বাসনগুলি বেশ কিছুক্ষণের জন্য ডুবিয়ে রাখতে হবে। তারপর অন্তত আধ ঘন্টা পরে এটি ভালো করে ঘষে ঘষে পরিষ্কার করে নিতে হবে।

২) লেবুর রস- আমরা অনেকেই জানি, লেবুর রসের মধ্যে এসিড থাকে। এই এসিড কালো দাগ সহজে দূর করতে সাহায্য করে। বাসনের ওপর লেবুর রস মাখিয়ে যদি বেশ খানিক সময় রেখে ভালো করে ঘষে নিতে পারেন, তাহলে দেখবেন বাসন একেবারে ঝকঝকে পরিষ্কার হয়ে গেছে।

৩) ভিনিগার- একইভাবে ভিনেগারের মধ্যেও থাকে এসিড তাই ভিনিগার কেও যদি বাসনের উপর খুব সুন্দর করে লাগিয়ে রাখতে পারেন, তাহলে একদিন বাসন কত সুন্দর পরিষ্কার ঝকঝকে হয়ে গেছে।

৪) তেঁতুল- আমাদের মা ঠাকুমারা কাঁসা-পিতলের বাসন পরিষ্কার করার জন্য একমাত্র ব্যবহার করতেন তেঁতুল। এই উপাদান দিয়েও যথেষ্ট ভালো পরিষ্কার হয়।

৫) লেবু, নুন, তেঁতুল- তিন উপাদানকে একসঙ্গে মিলিয়েও পরিষ্কার করতে পারেন সেটি হলো লেবুর রস, নুন এবং তেঁতুল। তিনটেকে ভালো করে মিশিয়ে নিয়ে যদি আপনি বাসন মাজতে পারেন, তাহলে দেখবেন বাসন কত ঝকঝকে এবং পরিষ্কার হয়ে গেছে।

Related Articles