whatsapp channel

এই সহজ উপায়ে বাড়িতেই পরিস্কার করুন গ্যাস বার্নার, ঝকঝক করবে নতুনের মতো

যেকোনো সংসারের রান্নাঘরের গুরুত্ব অপরিসীম। প্রতিটি বাড়ির গৃহিনীই দিনে একটা বড় সময় কাটান রান্নাঘরে। তাই রান্নাঘরের প্রতিটি জিনিস পরিষ্কার পরিচ্ছন্ন হওয়া খুব জরুরি। বিশেষ করে গ্যাস ওভেন (Gas Oven)। সকলেই…

Nirajana Nag

Nirajana Nag

যেকোনো সংসারের রান্নাঘরের গুরুত্ব অপরিসীম। প্রতিটি বাড়ির গৃহিনীই দিনে একটা বড় সময় কাটান রান্নাঘরে। তাই রান্নাঘরের প্রতিটি জিনিস পরিষ্কার পরিচ্ছন্ন হওয়া খুব জরুরি। বিশেষ করে গ্যাস ওভেন (Gas Oven)। সকলেই প্রায় রান্না শেষে গ্যাস ওভেন ভালো করে মুছে রাখেন। তবে বার্নার (Gas Burner) সাধারণত কেউই খুব একটা পরিস্কার করেন না বাড়িতে। অথচ বার্নারে যদি ময়লা জমে তাহলেই চিত্তির! আঁচই কমে যাবে গ্যাসের। আর এক নাগাড়ে ময়লা জমতে থাকলে গ্যাস খারাপও হয়ে যাবে তাড়াতাড়ি।

কিন্তু বার্নার বাড়িতে পরিস্কার করার সাহস দেখান না প্রায় কেউই। কারণ বার্নার পরিস্কার করা খুব একটা সহজ কাজ নয়। তবে এই প্রতিবেদনে রইল এমন কিছু টোটকা যাতে খুব সহজে বাড়িতেই পরিস্কার করা যাবে গ্যাসের বার্নার। যে উপকরণ গুলি লাগবে সেগুলি উপলব্ধ থাকে বাড়িতেই।

একটি পাত্রে সামান্য তেঁতুল নিন। তার মধ্যে নিন যেকোনো ডিটারজেন্ট আর একটু জল। সব কিছু ভালো করে মিশিয়ে নিন। এবার গ্যাসের বার্নার খুলে ভিজিয়ে রাখুন এই মিশ্রণে। ঘন্টা খানেক পরে বার্নারগুলিকে ব্রাশ দিয়ে সামান্য ঘষলেই সব ময়লা চলে যাবে। এছাড়া গরম জলে পাতি লেবুর রস আর সামান্য বেকিং সোডা মিশিয়ে তার মধ্যে কিছুক্ষণ ভিজিয়ে রাখতে পারেন বার্নারগুলিকে। তারপর ব্রাশ দিয়ে একটু ঘষলেই সব ময়লা উঠে যাবে। গরম জলে কয়েক ফোঁটা ভিনিগার মিশিয়ে বার্নারগুলিকে ভিজিয়ে রাখুন। ৩০ মিনিট পরে সেগুলি তুলে হালকা ঘষা দিলেই ময়লা পরিস্কার হয়ে যাবে।

বাড়িতে হারপিকের মতো ক্লিনার থাকে সবারই। বার্নারের উপরে সামান্য হারপিক ছড়িয়ে কয়েক মিনিট পর ব্রাশ দিয়ে ঘষে দিলে পরিস্কার হয়ে যায়। কিংবা গরম জলে সামান্য ডিটারজেন্ট আর ইনো মিশিয়ে রাখতে পারেন। তার মধ্যে বার্নারগুলিকে ভিজিয়ে রাখতে হবে ৩০ মিনিট। মিশ্রণ থেকে তুলে পাতিলেবুর খোসা দিয়ে ঘষা দিলেই সব ময়লা পরিস্কার হয়ে ঝকঝক করবে বার্নার।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই