whatsapp channel

Lifestyle: খসবে না কোনো টাকা, AC ছাড়াই ঘর ঠান্ডা করার সহজ উপায় জেনে নিন

Shreya Chatterjee

Shreya Chatterjee

দোকানে দোকানে এসি কেনার ভিড়, এখনো শুরু হয়ে গেছে আপনিও কি ভাবছেন? এই গরমে এবার এসিটা কিনেই ফেলবেন? কিন্তু অনেক সময় এসি নেওয়ার পরে দুটো সমস্যার সম্মুখীন হতে হয়, প্রথম কথা তো ইলেকট্রিকের বিল অনেকটাই আসে আর দ্বিতীয় কথা হল অনেক সময় যাদের হাঁপের সমস্যা আছে, যাদের সহজে ঠান্ডা লাগার সমস্যা আছে, তাদের জন্য কিন্তু এসি একেবারেই ভালো নয়, তাই আপনি বাড়িতেই কিভাবে এসি ছাড়া ঠান্ডা কুল কুল তৈরি করতে পারেন জেনে নিন সহজ পাঁচটি টিপস।

১) সুতির বিছানার চাদর ব্যবহার করবেন, আমরা অনেক সময় সিন্থেটিক মেশানো বা লিনেনের বিছানার চাদর ব্যবহার করি, যাতে কিন্তু অনেক বেশি পরিমাণে গরম লাগে, সুতির বিছানার চাদর ব্যবহার করলেও গরম অনেক কম লাগবে।

২) গরমকালে ঘরের পর্দা হালকা রঙের না লাগিয়ে একটু ডিপ কালার অর্থাৎ গাঢ় রঙের লাগাতে পারেন, তাহলে কিন্তু সূর্যের তাপ ভেতরে সহজে আসবেনা।

৩) যাদের বাড়িতে হট ওয়াটার ব্যাগ আছে তারা কিন্তু সেই হট ওয়াটার ব্যাগের মধ্যে বেশ খানিকটা বরফ জল অথবা বরফের কুচি ভরে নিতে পারেন, রাত্রে বেলা যখন শুতে যাবে তখন বিছানার মধ্যে এই হট ওয়াটার ব্যাগটা রেখে দিতে পারেন, দেখবেন বিছানা আপনি আপনার ঠান্ডা হয়ে যাবে।

৪) বিছানায় শোয়ার পরেই বালিশে মাথা দিলেই মনে হয়, যেন আগুন জ্বলছে, এইরকম পরিস্থিতিতে বালিশের ওয়াড় খুলে নিয়ে দু একটা প্লাস্টিকের মুড়ে ডিপ ফ্রিজে রেখে দিতে পারেন, অন্তত দু ঘন্টার জন্য। শোয়ার আগে এই বালিশের ওয়াড় পরিয়ে তারপর শুয়ে পড়ুন, দেখবেন বেশ খানিকক্ষণের জন্য ঘর ঠান্ডা থাকবে।

৫) আরেকটা পদ্ধতি অবলম্বন করতে পারেন, ফ্যান চালিয়ে নিচে একটি বালতিতে বরফ জল রেখে দিন, সারারাত এই ভাবে থাকলে, বরফের ঠান্ডা কিন্তু আপনার ঘরকে অনেকটা ঠান্ডা রাখবে।

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক