Hoop Life

Lifestyle: বিবাহিত জীবনে কমে যাচ্ছে রোম্যান্স! এই ৫টি কথা মনে রাখলেই রাতারাতি ফিরবে সুখ

বিবাহিত জীবনে সুখ নেই- এই কথাটি আজকাল বাসে, ট্রেনে, অফিসে, রাস্তাঘাটে সব জায়গাতেই ঘুরে বেড়ায়। সিংহভাগ বিবাহিত পুরুষ ও মহিলার মতে বিবাহিত জীবনে সেই সুখ হারিয়ে যায়, যা থাকে বিবাহের আগের প্রেম জীবনে। এদিকে সমীক্ষার তথ্যেও দেখা যায় এই বিষয়টির প্রতিফলন। সমীক্ষা বলছে, চলতি দশকে অনেকটাই বৃদ্ধি পেয়েছে ডিভোর্সের সংখ্যা। বিবাহবন্ধনে আবদ্ধ হওয়ার খুব কম সময়ের মধ্যেই বিচ্ছেদের পথে হাঁটছেন অনেকেই। এর কারণ রয়েছে অনেকগুলি। যার মধ্যে শারীরিক ও মানসিক নানা কারণে ঘটছে এইসব ঘটনা। তবে আপনার হাতেই রয়েছে সম্পর্কের চাবিকাঠি। আপনি চাইলেই ঠিক রাখতে পারেন সম্পর্ক। শুধুমাত্র করতে হবে কয়েকটি সহজ কাজ। কি কি করলে ঠিক থাকবে আপনার সম্পর্ক? দেখে নিন।

(১) কথা বলুন: বর্তমানে একটি কাব্যিক লাইন খুবই জনপ্রিয়- ‘শুধুমাত্র কথা হয়নি বলে ভেঙে গেছে কত সম্পর্ক’। সত্যিই তাই। সম্পর্ক ঠিক রাখতে প্রথমে দরকার কথোপকথন। যদি স্বামী-স্ত্রীর মাঝে নিয়মিত ও পরিমিত কথোপকথন হয়, তাহলে সম্পর্কে কোনো সমস্যা আসবে না। মনোবিজ্ঞানীদের মতে, প্রতিটি দম্পতিকে প্রতিদিন অন্তত ২ ঘন্টা করে কথা বলা দরকার। এতে ঠিক থাকবে সম্পর্ক।

(২) নিয়মিত শারীরিক সম্পর্কে লিপ্ত হন: মানসিক মিলনের পাশাপাশি সম্পর্ক সতেজ রাখতে শারীরিক মিলনও খুব জরুরি। তাই প্রতিদিন সম্ভব না হলেও সপ্তাহে অন্তত ২-৩ দিন শারীরিক সম্পর্কে লিপ্ত হন। এতে সুস্থ থাকবে দাম্পত্য জীবন। ভালো থাকবে সম্পর্ক।

(৩) একসাথে গান শুনুন: মনোবিজ্ঞান বলে, গানের মাধ্যমে অনেক মধুর স্মৃতিকে জীবন্ত করে তোলা সম্ভব। একটি গান অনেক পুরনো কিছু ভালো মুহূর্তকেও সজীব করে তুলতে সক্ষম। তাই সম্পর্ক ভালো রাখতে বিয়ের পরেও মাঝেমাঝে একসাথে এমন কোনো গান শুনুন, যেটিতে আপনাদের মধুর কোনো স্মৃতি লুকিয়ে রয়েছে। এর মাধ্যমে স্মৃতিচারণ ঘটবে। আর তাতেই ফিরে আসবে রোম্যান্স।

(৪) কোনো বিষয়ে জোর করবেন না: শারীরিক খিদে মানুষকে অসুর করে তোলে। একইভাবে মানসিক চাওয়াপাওয়াও আপনার চরিত্র বদলে দিতে পারে। আবার এসব বিষয়ে জোর করলেও ফলাফল হতে পারে বিরূপ। তাই বিবাহিত জীবনে শারীরিক সম্পর্কে লিপ্ত হওয়ার আগে আপনার সঙ্গীর ইচ্ছেটা জেনে নেওয়াটাও খুবই জরুরি। এই বিষয়টি খেয়াল রাখলে সম্পর্কে তিক্ততা প্রবেশ করবে না।

(৫) শরীরচর্চা: সম্পর্ক ঠিক রাখতে শরীরচর্চা খুবই জরুরি। ভাবছেন সম্পর্কের সঙ্গে শরীরচর্চার সম্পর্ক কি? তাহলে মনে রাখুন, সম্পর্ক ধরে রাখতে জরুরি নিয়মিত শারীরিক মিলন। আর এক্ষেত্রে দরকার সুস্থ স্বাভাবিক শরীর। তাই শরীর ঠিক রাখতে উভয়েই রোজ অন্তত ৩০ মিনিট করে শরীরচর্চা করুন। এতে শারীরিক মিলন হবে সুখের। সম্পর্কও হবে মধুর।

Disclaimer: প্রতিবেদনটি সম্পূর্ণ তথ্যভিত্তিক। যেকোনো সমস্যায় বিশেষজ্ঞর পরামর্শ নিন।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা