whatsapp channel

Cleaning Hack: মাত্র ১ টাকাতেই টাইলসের জেদি দাগ উঠে হবে নতুনের মতো ঝকঝকে

রান্নাঘর এবং বাথরুমকে ততটা গুরুত্ব না দেওয়া হলেও বাড়ির মধ্যে অন্যতম জরুরি ঘর এই দুটি। তাই নিয়মিত সাফ সাফাই করে পরিষ্কার পরিচ্ছন্ন (Cleaning Hack) রাখতে হয় দুটি জায়গাকেই। কিন্তু কিছু…

Nirajana Nag

Nirajana Nag

রান্নাঘর এবং বাথরুমকে ততটা গুরুত্ব না দেওয়া হলেও বাড়ির মধ্যে অন্যতম জরুরি ঘর এই দুটি। তাই নিয়মিত সাফ সাফাই করে পরিষ্কার পরিচ্ছন্ন (Cleaning Hack) রাখতে হয় দুটি জায়গাকেই। কিন্তু কিছু কিছু সময় রান্নাঘর বাথরুমের দেওয়াল, মেঝেতে এমন জেদি দাগ হয় যা হাজার সাফ করলেও সহজে যেতে চায় না। সাবান, তেল কিংবা জল থেকেই নাছোড়বান্দা দাগ হয়ে যায় দেওয়াল, মেঝেতে।

সেসব পরিস্কার করতে তখন হয় লোক ডাকতে হয়, নয়তো দোকানে উপলব্ধ পরিস্কার করার রাসায়নিক দিয়ে সাফ করতে হয়। কিন্তু এক্ষেত্রে এ সমস্ত প্রোডাক্টের দাম অনেকটাই বেশি হয়। আর সবক্ষেত্রে যে ঝকঝকে পরিস্কার হয় এমনটাও নয়। তখন পরিশ্রম এবং টাকা দুটোই জলে যায়। তবে এই প্রতিবেদনে এমন একটি সাফাইয়ের টোটকা বলব যা পকেটে চাপও কম দেবে আবার পরিস্কারও হবে দারুণ। মাত্র এক টাকাতেই পরিস্কার হবে সবকিছু।

প্রথমে কয়েকটি শ্যাম্পুর স্যাশে কিনতে হবে। দোকানে মাত্র এক টাকাতেই ভালো শ্যাম্পু স্যাশে পাওয়া যায়। এবার একটি পাত্রে শ্যাম্পু ঢেলে তার মধ্যে মেশান পরিমাণ মতো গরম জল। তার মধ্যে দিন তিন-চার চামচ ভিনিগার। এই মিশ্রণটি দিয়ে বাথরুম বা রান্নাঘরের টাইলস পরিস্কার করে দেখুন। নতুন বলে ভুল হবেই। এছাড়া শ্যাম্পু গরম জলে গুলে তার মধ্যে দু চামচ বেকিং সোডাও মেশাতে পারেন। এই মিশ্রণটি বাথরুমের মেঝেতে ঢেলে ঘষলে খুব ভালো পরিস্কার হয়।

শ্যাম্পুর সঙ্গে লেবুর জুটিও দারুণ পরিস্কার করতে পারে। এক টাকার শ্যাম্পুর স্যাশে থেকে শ্যাম্পু ঢেলে মিশিয়ে নিন গরম জলে তার মধ্যে দিন একটি লেবুর রস। ভালো করে মিশিয়ে মিশ্রণটি বাথরুম রান্নাঘরের দেওয়ালে টাইলসে যেখানে জেদি দাগ রয়েছে সেখানে দিয়ে স্ক্রাবারের সঙ্গে ঘষতে থাকুন। অনেকটাই উঠে যাবে দাগ। এই ভাবে অত্যন্ত সহজ উপায়ে মাত্র এক টাকা খরচ করেই নতুনের মতো হবে টাইলস।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই