Hoop Life

Lifestyle: বাড়িতে টিকটিকির উপদ্রবে নাজেহাল? অব্যর্থ সমাধান রয়েছে আপনার রান্নাঘরেই

টিকটিকির (Lizard) সমস্যা রয়েছে প্রতিটি বাড়িতেই। এমন একটি বাড়িও হয়তো নেই যেখানে দেখা মেলে না এই প্রাণীর। আপাত নিরীহ দর্শন হলেও এই পুঁচকে প্রাণীর জ্বালায় অস্থির বাড়ির সদস্যরা। কারণ অনেকের কাছেই টিকটিকি একটা আতঙ্কের বিষয়। উপরন্তু টিকটিকির বিষের জেরে অসুস্থও হয়ে পড়তে পারে মানুষ। কিন্তু এদের তাড়ানোর উপায় কী?

বাড়িতে টিকটিকির উৎপাত নিয়ে কমবেশি সকলেই নাজেহাল হয়ে থাকেন। তাড়ালেও কিছু সময় পরে ঠিকই এসে ঘাঁটি গাড়ে ঘরের আনাচে কানাচে। তবে এবার আর টিকটিকি নিয়ে চিন্তা করার কারণ নেই। একটা সহজ টোটকাতেই বাড়ি থেকে চিরতরে বিদায় হবে। টোটকার জন্য প্রয়োজনীয় জিনিসও রয়েছে হাতের কাছেই। তাই আর দেরি কেন? টিকটিকির সমস্যা থেকে বাঁচতে ঝটপট দেখে নিন সমাধান-

টিকটিকি

একটি পাত্রে লাল লঙ্কার গুঁড়ো আর গোলমরিচের গুঁড়ো নিন সমপরিমাণে। তার মধ্যে জল ঢেলে একটি মিশ্রণ তৈরি করুন। এরপর এই মিশ্রণ একটি স্প্রে বোতলে নিয়ে ঘরের কোণায় কোণায় যেখানে টিকটিকির উপদ্রব বেশি সেখানে ছড়িয়ে দিন। লঙ্কা আর গোলমরিচের ঝাঁঝে টিকটিকি আর ঘেঁষবে না। ডিম রান্না করার সময়ে খোসাগুলি ফেলে না দিয়ে জমিয়ে রাখুন সযত্নে। তারপর সেগুলো একটা কাপড়ে বেঁধে রেখে দিন ঘরের কোণায়। টিকটিকির সমস্যা কমবেই। রসুন পেঁয়াজের গন্ধেও পালায় টিকটিকি। রসুন এবং পেঁয়াজের টুকরো রাখতে পারেন। কিংবা দুটোর পেস্ট করে তাতে জল মিশিয়ে সেই মিশ্রণ স্প্রে করে দিতে পারেন।

কর্পূরের গন্ধ টিকটিকি তাড়ানোর অব্যর্থ সমাধান। ঘরের আনাচে কানাচে কর্পূর রেখে দিন। টিকটিকি আপনার বাড়ি এড়িয়েই চলবে। এছাড়া ন্যাপথলিনও খুব ভাল কাজ করে। যেখানে টিকটিকির আনাগোনা বেশি সেখানে ৪-৫ টি ন্যাপথ্যলিন রেখে দিন। এর গন্ধেই পালাবে টিকটিকি। সকলের ঘরেই কফি পাউডার থাকে। এর সঙ্গে মেশাতে হবে খয়ের। তারপর ছোট বল বানিয়ে রেখে দিন ঘরের কোণায় কোণায়। অথবা জল দিয়ে মিশ্রণ তৈরি করে স্প্রে করে দিন। টিকটিকির সমস্যা কমবে অনেকটাই।

Related Articles