whatsapp channel

Cooking Tips: রান্নার স্বাদ বাড়বে কয়েকগুণ, বাড়িতেই অসাধারণ গরম মশলা বানানোর পদ্ধতি শিখে নিন

'সংসার সুখের হয় রমনীর গুনে' এই কথাটি যেমন 100% সত্যি, ঠিক তেমনি রান্নার স্বাদ ভালো হয় মশলার গুনে। একথা যে কোনো রাঁধুনি স্বীকার করবেন। তবে বর্তমানে এখন যে সমস্ত গুঁড়ো…

Avatar

Advertisements
Advertisements

‘সংসার সুখের হয় রমনীর গুনে’ এই কথাটি যেমন 100% সত্যি, ঠিক তেমনি রান্নার স্বাদ ভালো হয় মশলার গুনে। একথা যে কোনো রাঁধুনি স্বীকার করবেন। তবে বর্তমানে এখন যে সমস্ত গুঁড়ো মশলা বাজারে কিনতে পাওয়া যায়, একেকটা ব্র্যান্ডেড কোম্পানির একেকরকম নাম এবং একেক রকম মশলার স্বাদ কিন্তু একেক রকম হয়। আপনি যদি বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন অসাধারণ গরম মশলা গরম যা যে কোন রান্নায় যদি আপনি ব্যবহার করতে পারেন, তাহলেই হবে কেল্লাফতে। তাই দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন বাড়িতে বানানো অসাধারণ গরম মশলা গুঁড়ো জেনে নিন সহজেই।

Advertisements

উপকরণ –
তিন টেবিল চামচ গোটা এলাচ
দুই টেবিল চামচ গোলমরিচ
চারটি শুকনো লঙ্কা
চারটি তেজপাতা
এক টেবিল-চামচ লবঙ্গ
দুই টেবিল চামচ গোটা জিরে
দুই টেবিল চামচ মৌরি
দুই টেবিল চামচ গোটা ধনে
এক টেবিল চামচ শুকনো আদা গুঁড়ো
এক টেবিল চামচ যায় ফলে গুঁড়ো
এক টেবিল-চামচ জয়িত্রী গুঁড়ো
দুটি বড় আকারের দারচিনি টুকরো

Advertisements

প্রণালী- প্রত্যেকটি উপকরণকে শুকনো খোলায় বেশ ভালো করে ভেজে নিতে হবে। যখন দেখবেন প্রত্যেকটি উপকরণ বেশ লাল লাল হয়ে গেছে, তখন গ্যাসের আঁচ কমিয়ে দেবেন, না হলে কিন্তু পুড়ে যেতে পারে। বেশ সুন্দর গন্ধ বেরিয়ে গেলে এটিকে ঠান্ডা হতে দেবেন। বেশ খানিকটা ঠান্ডা হয়ে যাওয়ার পরে একটি মিক্সির মধ্যে রেখে মিক্সিতে খুব ভালো করে বারে বারে একবারে নয়, বারে বারে ঘুরিয়ে ঘুরিয়ে মশলা গুঁড়ো করে নিন। তবে খেয়াল রাখতে হবে, যেন সব সময় কম আঁচে করা হয়। না হলে কিন্তু মশলা পুড়ে যেতে পারে। অবশ্যই এয়ারটাইট কন্টেইনারে ভরে রাখুন, না হলে কিন্তু গন্ধ উবে যাবে।

Advertisements
whatsapp logo
Advertisements