whatsapp channel

Lifestyle: রাত্রিবেলা ঘরে রাখলে পাবেন অক্সিজেন, জেনে নিন এমন পাঁচটি গাছের কথা

প্রত্যেকেই জানি, রাত্রিবেলা কিন্তু গাছ মানুষের মতোই কার্বন ডাই অক্সাইড ত্যাগ করে, অক্সিজেন গ্রহণ করে। সেই জন্যই বলা হয় রাত্রিবেলা গাছের তলায় কখনো দাঁড়াতে নেই। কিন্তু এমন কিছু কিছু গাছ…

Avatar

Advertisements
Advertisements

প্রত্যেকেই জানি, রাত্রিবেলা কিন্তু গাছ মানুষের মতোই কার্বন ডাই অক্সাইড ত্যাগ করে, অক্সিজেন গ্রহণ করে। সেই জন্যই বলা হয় রাত্রিবেলা গাছের তলায় কখনো দাঁড়াতে নেই। কিন্তু এমন কিছু কিছু গাছ আছে যেগুলো নাসার দ্বারা প্রমাণিত যে, এই গাছগুলো যদি আপনি আপনার ঘরে রাখেন, তাহলে কিন্তু রাতেও অক্সিজেন দেবে।

Advertisements

১) তুলসী গাছ – আমরা হয়তো অনেকেই জানিনা, তুলসী গাছ রাত্রিবেলা অক্সিজেন দেয়, তাই বাড়ির আশেপাশে এবং বারান্দায় ছাদে অথবা যেখানে একটু জায়গা পাবেন তুলসী গাছ রোপন করুন।

Advertisements

২) স্নেক প্লান্ট – দেখতে অনেকটা সাপের মতন, কিন্তু ভয় পাবেন না এই গাছ আপনার জন্য ভীষণ উপকারী। রাত্রিবেলায় ঘরের মধ্যে অক্সিজেন দিতে সাহায্য করে এই গাছ বেশি যত্ন করতে হয় না। বেশি আলোর প্রয়োজন হয় না, সপ্তাহে একদিন যদি ধারা জলে স্নান করাতে পারেন, আর একদিন যদি সূর্যালোকে রাখতে পারেন, তাহলেই এই কাজ আপনার জন্য যথেষ্ট বাড়িতে যতজন বাস করেন মাথা পিছু কতগুলি গাছ রাখতে হবে।

Advertisements

৩) রাবার প্লান্ট – রাবার প্ল্যান্ট একটু বড় আকারের হয় গাছের পাতাগুলো বেশ বড় হয়। ডাইনিং রুম অথবা বেডরুমে খুব ভালোভাবে কিন্তু এই কাজ থাকতে পারে, এই গাছ নাসার বিজ্ঞানীদের মতে আপনার গৃহে রাত্রেবেলা ও প্রচুর পরিমাণে অক্সিজেন সাপ্লাই করতে পারে, তাই অবশ্যই এই গাছটি নিজের ঘরে রেখে দেখুন।

Advertisements

৪) অ্যালোভেরা গাছ – আমরা অনেকেই রূপচর্চার জন্য অ্যালোভেরা গাছ বাড়িতে রেখে থাকেন। কিন্তু আপনি কি জানেন আপনি যদি আপনার ঘরেই নটি এয়ার পিউরিফায়ার রাখেন তাহলে সেই পরিমাণ অক্সিজেন শোধন করতে পারে কয়েকটা অ্যালোভেরা গাছ। শুনতে হয়তো অবাক লাগছে এয়ার পিউরিফায়ার কিনবেন না। এরপরে আপনার ঘরের বারান্দা বা গৃহসজ্জায় অবশ্যই কোনো দামি দামি জিনিস না রেখে রেখে ফেলতে পারেন কয়েকটা অ্যালোভেরা গাছ।

৫) আইভি গাছ – নাসা বিজ্ঞানীরা মনে করেন, মাত্র কয়েক ঘন্টার মধ্যে আপনার ঘরের ভেতর থেকে ৬০ শতাংশ টক্সিন টেনে নিতে সক্ষম হয় এই গাছ। তাহলেই বুঝতে পারছেন ঘর ঘর সাজানোর জন্য আজ কোন রকম দামি দামি জিনিস না একটু খরচ করে কয়েকটা গাছ লাগিয়ে ফেলুন। বাইরে যতই পরিবেশদূষণ হোক না কেন আপনার ঘর থেকেই যদি আপনি শুরু করেন তাহলে আপনি এবং আপনার চারপাশের কয়েকটা মানুষ কিন্তু একটু একটু করে পরিবেশ দূষণ রোধ করতে পারবেন।

whatsapp logo
Advertisements