Hoop Life

Cooking Tips: ফ্রিজে রাখলেও রুটি থাকবে নরম তুলতুলে, সহজ পদ্ধতি শিখে নিন

রুটি করার সময় রুটি নরম করার জন্য প্রথমেই মেনে চলতে হবে, কয়েকটি সহজ টিপস। আমরা অনেক সময় বাড়তি রুটির ফ্রিজে রেখে দি। কিন্তু সেই রুটি যখন বের করে খেতে যান, দেখবেন রুটি একেবারে শক্ত হয়ে গেছে, এর জন্য কি করতে হবে? Hoophaap এর পাতায় জেনে নিন সেই সহজ টিপস।

১) রুটি করার সময় যদি আটা বা ময়দার সঙ্গে সামান্য পরিমাণে সাদা তেল অথবা সর্ষের তেল দিয়ে ভাল করে মাখতে পারেন, তাহলে দেখবেন ফ্রিজে রাখলেও রুটি কিন্তু একেবারে নরম থাকছে।

২) আমরা অনেক সময় আটায় ময়দা দিয়ে রুটি মেখে থাকি, সেক্ষেত্রে আটা, ময়দা মাখার সময় সামান্য টক দই ব্যবহার করুন, দেখবেন রুটি একেবারে নরম তুলতুলে হয়ে গেছে, ফ্রিজে রাখলেও কোন অসুবিধা হবে না।

৩) ফ্রিজে যদি রুটি রাখতেই হয়, তাহলে রুটির মধ্যে সামান্য তেল মাখিয়ে রেখে দিন, আর তারপরে যখন ফ্রিজ থেকে বার করবেন, দেখবেন এই আটা দিয়ে রুটি বানালে আপনার রুটি, একেবারে নরম তুলতুলে হয়ে গেছে।

৪) ফ্রিজে সব সময় এয়ারটাইট কন্টেইনারে রুটি রেখে দিন, দেখবেন একেবারে নরম থাকবে।

৫) ফ্রিজ থেকে বার করে যদি কয়েক সেকেন্ডের জন্য মাইক্রোওয়েভ দিতে পারেন। তাহলেও কিন্তু রুটি ভীষণ নরম হয়ে যাবে, অথবা যাদের মাইক্রোওয়েভ নেই তারা গরম তাওয়াতে রুটিতে সামান্য জল মাখিয়ে একটু থেকে নিতে পারেন, দেখবেন একেবারে টাটকা গরম গরম নরম রুটির মতন খেতে লাগবে এই ফ্রিজে রাখা রুটি।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক