Hoop Life

Lifestyle: রান্নার পাতলা ঝোল ঘন করতে ব্যবহার করুন ৫টি উপাদান

রান্না করতে গিয়ে ঝোল বা ঝাল একেবারে পাতলা জলের মতো হয়ে গেছে? বাড়িতে এমন রান্না করলে অনেকেই তৃপ্তি করে খেতে চাইবে না, কিন্তু খুব সহজেই আপনি পাতলা ঝোলকে ঘন করে ফেলতে পারেন, তার জন্য ব্যবহার করতে হবে মাত্র পাঁচটি উপাদান। এই পাঁচটি উপাদানের মধ্যে যেকোনো একটি ব্যবহার করলেই দেখবেন ঝাল বা ঝোল বেশ ঘন হয়ে গেছে। তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন অসাধারণ পাঁচটি উপাদান কি কি।

১) কর্নফ্লাওয়ার – কর্নফ্লাওয়ার জলের মধ্যে সামান্য গুলে নিয়ে যদি ঝোল বা ঝালের মধ্যে দিয়ে দিতে পারেন, তাহলে দেখবেন, আপনার তরকারিটি একেবারে ঘন হয়ে গেছে।

২) আলু সেদ্ধ – ঝোল বা ঝালের মধ্যে যদি সিদ্ধ করা আলু খুব ভালো করে চটকে দিয়ে দিতে পারেন, তাহলে দেখবেন তৈরি তরকারিটি বেশ ঘন হয়ে গেছে।

৩) বেসন – তরকারিতে যদি জলের পরিমাণ বেশি হয়ে যায় তাহলে বেসন ব্যবহার করতে পারেন, এটি তরকারিকে ঘন করতে সাহায্য করে।

৪) ময়দা – অনেক সময় বেসন যদি ঘরে না থাকে, তাহলে সামান্য ময়দা ছড়িয়ে দিতে পারেন, তবে সেক্ষেত্রে নুন, মিষ্টি একটু চেখে দেখে নেবেন।

৫) টমেটো পেস্ট – তরকারিকে ঘন করার জন্য টমেটোর পেস্ট ব্যবহার করুন। উপযুক্ত পরিমাণে টমেটোর পেস্ট দিলেও কিন্তু ঝোল বেশ ঘন হয়ে যায়, তবে খেয়াল রাখবেন সেক্ষেত্রে যেন তরকারি বেশি না টক হয়ে যায়।