Hoop Food

Dinner Recipe: ডিনারে পেঁয়াজ-রসুন ছাড়াই বানিয়ে ফেলুন সুখা আলুর দম, শিখে নিন রেসিপি

শীতকালে রুটির সঙ্গে গরম গরম আলুর দম খেতে মন্দ লাগে না কিন্তু একঘেয়ে আলুর দম খেতে খেতে যদি আর ভালো না লাগে তাহলে কয়েকটা মশলাপাতি দিয়ে চটজলদি বানিয়ে ফেলতে পারেন পেঁয়াজ, রসুন ছাড়াই সুখা আলুর দম। অনেক সময় বাড়িতে অনেকেই আসেন যারা নিরামিষ আহার করেন কিংবা পেঁয়াজ, রসুন সবসময় খেতে ভালো লাগে না, সেক্ষেত্রে পেঁয়াজ, রসুন ছাড়া আলুর দমের এই রেসিপিটি। আপনার রান্নাঘরের একেবারে হিট হয়ে যেতে পারে, তাই আর দেরি না করে আজকেই রাত্রিবেলা ডিনারের রুটি, লুচি, পরোটার সঙ্গে বানিয়ে নিতে পারেন সুখা আলুর দম।

উপকরণ
আদাবাটা তিন টেবিল চামচ
এক কিলো ছোট আলু
নুন, মিষ্টি স্বাদ মতো
কড়াইশুঁটি একবাটি
ধনেপাতা কুচি এক মুঠো
টমেটো বাটা চার টেবিল চামচ
হলুদ গুঁড়ো এক টেবিল চামচ
চিনি গুঁড়ো এক টেবিল চামচ
ধনে গুঁড়ো এক টেবিল চামচ
শুকনো লঙ্কা দুটি
তেজপাতা এক টেবিল
সরষের তেল পরিমান মতন
কাঁচা লঙ্কা বাটা স্বাদমতো
আমচুর পাউডার এক টেবিল চামচ
গরম মশলা গুঁড়ো এক টেবিল চামচ
গোটা জিরে এক টেবিল চামচ
গোটা মৌরি এক টেবিল চামচ
মেথি এক টেবিল চামচ
কালো জিরে এক টেবিল চামচ
শুকনো আদা এক টেবিল চামচ
জায়ফল এক চা চামচ
টক দই এক কাপ

প্রণালী – প্রথমে আলুকে খুব ভালো করে ধুয়ে নিতে হবে শীতকালে নতুন আলুতে কিন্তু প্রচুর পরিমাণে নোংরা থাকে। পারলে গরম জলে ভালো করে হাত দিয়ে ঘষে ঘষে নোংরা ধুয়ে পরিষ্কার করে নিন। এরপরে মশলা তৈরি করে নিতে হবে তার জন্য শুকনো খোলায় গোটা জিরে, গোটা মৌরির, মেথি, কালো জিরে, শুকনো আদা, জায়ফল, তেজপাতা, শুকনো লঙ্কাকে ভালো করে ভেজে নিয়ে মিক্সিতে গুঁড়ো করে রাখুন।

এরপর মিক্সিতে আদা, টমেটোকে খুব ভালো করে পেস্ট করে নিতে হবে। সাথে মিশিয়ে নিতে হবে, পরিমাণ মতন টক দই, গুঁড়ো মশলাকে মিক্সির মধ্যে দিয়ে একটি খুব ভালো পেস্ট বানিয়ে নিন।

এরপর কড়াইতে সরষের তেল গরম করে তাতে আলু গুলোকে সামান্য পরিমাণে ভেজে তুলে রাখতে হবে, তারপর এই মিক্সিতে করে রাখা পেস্ট দিয়ে খুব ভালো করে নাড়াচাড়া করতে হবে।

এরপরে এর মধ্যে আলু গুলো দিয়ে দিতে হবে, তারপরে খুব ভালো করে কষিয়ে নিতে হবে। নুন, মিষ্টি স্বাদমতো দিতে হবে। মোটামুটি তেল ছেড়ে গেলে তারপরে এর মধ্যে পরিমাণ মতন জল দিয়ে বেশ কিছুক্ষণের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে।

কিছুক্ষণ পরে ঢাকা খুলে যখন দেখবেন বেশ মশলা কষানো হয়ে গেছে, চারদিক থেকে তেল বেরিয়েছে, তখন ওপরে ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন সুখা আলুর দম।

Related Articles