Advertisements

Chilli Preservation: কাঁচালঙ্কাকে দীর্ঘ দিন টাটকা রাখবেন কীভাবে? মেনে চলুন ৫টি সহজ টিপস

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow
Advertisements

দীর্ঘদিন লঙ্কা ভালো রাখতে গেলে মেনে চলতে হবে কয়েকটা সহজ নিয়ম। অনেক সময় বাজারে ভালো লঙ্কা পাওয়া যায় না, সেক্ষেত্রে বাজারে যে সময়টা ভালো লঙ্কা পাচ্ছেন তখন লঙ্কা কিনে যদি এইভাবে নিয়ম মেনে রাখতে পারেন, তাহলে এই লঙ্কা তিন মাস পর্যন্ত ভালো যাবে। অনেকে বিদেশ বিভূঁইয়ে থাকেন, যারা পশ্চিমবঙ্গের ঝাল ঝাল লঙ্কা চান সেক্ষেত্রে এখান থেকে নিয়ে যাওয়ার পরেও কিন্তু এইভাবে নিয়ম মেনে রাখলে অনেক দিন পর্যন্ত ভালো থাকে।

কাঁচালঙ্কা অনেকদিন পর্যন্ত যদি ভালো রাখতে চান, তাহলে একটা সঠিক নিয়ম মেনে যদি আচার বানিয়ে রাখতে পারেন, তাহলে কিন্তু আলাদা করে কাঁচা লঙ্কা আর প্রিজার্বেশন এর দরকারই পরবেনা। একটি কাঁচের শিশির মধ্যে সরষের তেলের মধ্যে কাঁচা লঙ্কা কুচি কুচি করে কেটে তার মধ্যে পাঁচফোড়ন ভেজে গুঁড়িয়ে দিয়ে দিন, এই কাঁচা লঙ্কার আচার ভাতের সঙ্গে একেবারে জমে যাবে। যাদের হাতে সময় নেই তারা কাঁচা লঙ্কাকে নিচের পাঁচ ভাবে রাখতে পারেন।

দেখে নিন অসাধারণ টিপস –

১) ভিজে অবস্থায় রাখবেন না- লংকাকে দীর্ঘদিন ভালো রাখতে গেলে প্রথমে যা করতে হবে লঙ্কার বোঁটা ছাড়িয়ে শুকিয়ে নিতে হবে, এইভাবে শুকনো করে যদি রাখতে পারেন, তাহলে কিন্তু লঙ্কা অনেকদিন পর্যন্ত ভালো থাকে।

২) শুকনো কাপড় ব্যবহার করুন- দীর্ঘদিন লঙ্কাকে যদি ভালো রাখতে চান, তাহলে লঙ্কাকে একটা শুকনো কাপড়ে ভালো করে মুছে নিয়ে রাখতে হবে। খেয়াল রাখতে হবে, লঙ্কার গায়ে যাতে কোনভাবেই না জল থাকে।

৩) বোঁটা ছাড়িয়ে রাখুন- দীর্ঘদিন লঙ্কাকে যদি ভালো রাখতে চান, তাহলে একটি এয়ারটাইট কন্টেইনার এর মধ্যে বোঁটা ছাড়িয়ে ভালো করে রেখে দিন, তাহলেই দেখবেন লঙ্কা অনেকদিন পর্যন্ত ভালো সুন্দর থাকবে।

৪) টিস্যু পেপার ব্যবহার করুন – লংকা কে দীর্ঘদিন ভালো রাখতে গেলে টিস্যু পেপারে ভালো করে মুড়ে নিয়ে এয়ারটাইট কন্টেইনার রাখলে লঙ্কা অনেক বেশি দিন ভালো থাকে।

৫) এয়ার টাইট কন্টেইনার ব্যবহার করুন – লংকা কে যদি দীর্ঘদিন ভালো রাখতে চান, তাহলে এয়ারটাইট কন্টেইনার এই ডিভাইসের মধ্যে ভরে রাখতে পারেন, তবে বারবার সেখানে হাত দিয়ে লঙ্কা বার করবেন না। এইভাবে যদি রাখতে পারেন তাহলেও কিন্তু লঙ্কা বহু মাস পর্যন্ত একেবারে টাটকা থাকবে।

Shreya Maitra Chatterjee
Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow