Hoop NewsHoop Trending

Cyclone: ঘূর্ণিঝড় রেমাল এগিয়ে আসছে বাংলার দিকে, কি কি সতর্কতা নেবেন?

Advertisements

বঙ্গোপসাগরের ওপরে যে গভীর নিম্নচাপ তৈরি হয়েছে তা ঘূর্ণিঝড়ের রূপ নিয়ে ক্রমশ এগিয়ে আসছে বাংলাদেশ আর পশ্চিমবঙ্গের দিকে। বর্ষা আসার আগে এটাই প্রথম ঘূর্ণিঝড় এমনটাই মনে করছেন আবহাওয়াবিদরা। নাম রিমেল, রিমেল কথাটি ওমান দেশের দেওয়া এর অর্থ হলো বালি। জানা যাচ্ছে, শুক্রবার সকালেই বঙ্গোপসাগরের মধ্যে ঘুর্নাবর্ত তৈরি হবে, তারপর এটা ক্রমশ এগিয়ে আসবে পশ্চিমবঙ্গ আর বাংলাদেশের দিকে।

ঘন্টায় প্রায় ১০২ কিলোমিটার বেগে এই ঝড়ের গতিবেগ থাকতে পারে, এমনটাই জানাচ্ছেন আবহাওয়াবিদরা। আগামী ২৬ শে মে আর ২৭শে মে পশ্চিমবঙ্গ উত্তর উড়িষ্যা, মিজরাম, ত্রিপুরা, দক্ষিণ মনিপুরে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বুধবার থেকে বঙ্গোপসাগরে ৩০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে শুরু করে দেবে এমনটাই জানানো হচ্ছে, তারপরে এই হাওয়ার গতিবেগ কিন্তু ক্রমশ বেড়েই যাবে ২৩শে মে বঙ্গোপসাগরের মধ্যবর্তী অংশে এই হাওয়ার গতিবেগ থাকবে, ঘন্টার প্রায় ৬০ কিলোমিটার এবং জানানো হচ্ছে, ঘন্টার ৭০ কিলোমিটার বেগে ঝড় ধেয়ে আসতে পারে আর এই দুর্যোগ চলবে ২৫ আর ২৬ মে।

ঝড়ের সময় এই কথাগুলো অবশ্যই মাথায় রাখবেন –

১) প্রয়োজন মতন শুকনো খাবার মুড়ি, চিঁড়ে, গুড় এছাড়া খাবার জল আর প্রতিদিনের ওষুধ একদম হাতের কাছে রেখে দেবেন।

২) ঝড় উঠলেই অনেক সময় বিদ্যুৎ চলে যেতে পারে, তাই হাতের কাছে মোমবাতি হারিকেন সব রেখে দিন। মোবাইলে ফুল চার্জ করে রাখুন।

৩) বাড়িতে ট্যাংক কখনো খালি রাখবেন না, একেবারে জল ভর্তি করে রাখুন, না হলে কিন্তু ঝড়ের সময় উড়ে গিয়ে একটা বিপদ ঘটে যেতে পারে।

৪) সঙ্গে কিছু নগদ টাকা রেখে দিন আমাদের অনেকের স্বভাব রয়েছে হাতে কার্ড ব্যবহার করা কিন্তু যদি কোনোভাবে বিদ্যুৎ চলে যায়, তাহলে এটিএমও কিন্তু কাজ করবে না, সেক্ষেত্রে হাতে কিছু ক্যাশ টাকা রেখে দিতে পারেন।

৫) ঝড়ের সময় কোন গাছের তলা দিয়ে একেবারেই যাতায়াত করবেন না বা বাড়িতেও খুব বেশি ছাদে বা উঠোনে খোলা জায়গায় যাতায়াত করবেন না। এদিক-ওদিক থেকে গাছের ডাল বা অন্যান্য ভারী জিনিস উড়ে এসে মাথায় পড়ে বিপদ ঘটতে পারে, তাই একেবারে ঘরের ভেতরে থাকুন।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক