whatsapp channel

Lifestyle: লঙ্কার গুঁড়োয় ভেজাল চেনার উপায়

রবিবার হলেই লাল লাল মাটন এর ঝোল বেশ মজাদার খেতে লাগে কিংবা লাল করে ডিমের কষা দিয়ে পরোটা অথবা হাতে গড়া রুটি। বাড়িতে অতিথি আসা মানে এমন লাল লাল ঝোল…

Avatar

রবিবার হলেই লাল লাল মাটন এর ঝোল বেশ মজাদার খেতে লাগে কিংবা লাল করে ডিমের কষা দিয়ে পরোটা অথবা হাতে গড়া রুটি। বাড়িতে অতিথি আসা মানে এমন লাল লাল ঝোল বা ঝালের অনেক রেসিপি আপনি বানিয়ে থাকেন শখ করে। এর জন্য আমরা লঙ্কাগুঁড়ো ব্যবহার করি যা বাজার থেকে কেনা হয়। আগেকার দিনে কিন্তু শিলে বাটা শুকনো লঙ্কা দিয়ে রান্না করা হতো। সত্যি তার স্বাদ একেবারে অন্যরকম ছিল। মায়েদের ভালোবাসা মেশানো থাকতো, কিন্তু বর্তমানে মিক্সি কিনে নেওয়ার চক্করে আমরা শুধুমাত্র ভালবাসাটাকে হারিয়ে ফেলছি, তাই নয়, আমাদের শরীরের ক্ষতি করছি। জানেন এই লংকা গুঁড়ো মধ্যে কত খারাপ জিনিস থাকে।

বিশেষজ্ঞরা পরীক্ষা করে দেখেছেন, এই বাজার চলতি প্যাকেটের মধ্যে থাকে ইটের গুঁড়ো, ট্যালকম পাউডার, এছাড়াও নানান অপরিশোধিত পদার্থ। আমাদের Hoophaap এর পাতায় দেখে নিন, কিভাবে আপনি যে লঙ্কাগুঁড়ো কিনে ব্যাবহার করছেন, সেটি আসল না নকল বুঝবে কি করে।

প্রথমে এক গ্লাস জল নিয়ে নিন। তারপর এর মধ্যে ভর্তি ভর্তি ১ টেবিল-চামচ লঙ্কা গুঁড়ো মিশিয়ে নিন। এক-দেড় ঘণ্টা চাপা দিয়ে রেখে দিন। ওপরে লঙ্কাগুঁড়ো ভেসে উঠবে এবং সেটি ভালো করে ছেঁকে নিন, দেখবেন এর মধ্যে অনেক অপরিশোধিত পদার্থ আপনি দেখতে পাবেন।

এবার প্রশ্ন তাহলে কি রান্নায় লঙ্কার গুঁড়ো ব্যবহার করবেন না যারা ঝাল খেতে পছন্দ করেন, তারা কি করবেন বাড়িতেই চটজলদি বানিয়ে ফেলতে পারেন সুস্বাদু লঙ্কা গুঁড়ো। যার মধ্যে থাকবে না কোন ভেজাল। তাই আর দেরি না করে আমাদের এই পাতায় দেখে নিন, কিভাবে আপনি একেবারে ভেজাল ছাড়া লঙ্কা গুঁড়ো বানিয়ে ফেলতে পারবেন।

প্রথমে বেশ কতগুলো শুকনো লঙ্কা নিয়ে নিতে হবে। তার বোঁটা ছাড়িয়ে রাখতে হবে। এরপরই শুকনো তাওয়াতে একটি ফ্রাইং প্যান গরম করে শুকনো খোলায় ভালো করে ভেজে নিতে হবে। দেখবেন, যেন পুড়ে না যায়। তাই গ্যাসের আঁচ কমিয়ে রাখবেন, তারপর গ্যাস থেকে নামিয়ে সামান্য ঠান্ডা হয়ে মিক্সিতে ভালো করে ঘুরিয়ে নিন। এরপরে থেকে ছেঁকে নিলেই আপনি পেয়ে যাবেন একেবারে হোম মেড সুন্দর শুকনো লঙ্কার গুঁড়ো। শুকনো খোলায় ভেজে নিলে লঙ্কার থেকে ময়েশ্চার একেবারে উবে যাবে, যার ফলে লঙ্কা গুঁড়ো বহু দিন ভালো থাকবে।

whatsapp logo