Hoop Life

Lifestyle: গলায় মাছের কাঁটা আটকে গেলে বের করুন এই উপায়ে

কথায় আছে, মাছেভাতে আদ্যোপান্ত বাঙালি। দুপুর হোক বা রাত, বাঙালির ভাতের থালায় মাছের একটা পিস থাকলেই ব্যাস! ওতেই হাসিমুখে ভাত পেরিয়ে যায়। আর ইলিশ হলে তো জবাবই নেই! কিন্তু এই মাছ খাওয়ার আবার এক সমস্যা রয়েছে। সেটি হল মাছের কাঁটা। গলায় মাছের কাঁটা আটকে গেলে বিপদের আর শেষ থাকেনা। তবে চিন্তা নেই। ঘরে অতি সহজেই বের করা যাবে আটকে থাকা মাছের কাঁটা। কিভাবে? দেখুন।

(১) শুকনো সাদা ভাত: গলায় মাছের কাঁটা আটকে গেলে সবার আগে ট্রাই করা উচিত শুকনো সাদা ভাত দিয়ে। একমুঠো শুকনো ভাত না চিবিয়ে গিলে দিতে হয়। এতে গলার কাঁটা নেমে যায়। পদ্ধতিটি অনেকদিনের পুরানো, তবে বেশ কার্যকরী।

(২) অলিভ অয়েল: প্রাকৃতিক লুব্রিকেন্টের কাজ করে অলিভ গাছ নিঃসৃত এই তেল। গলায় মাছের কাঁটা আটকে অস্বস্তির সৃষ্টি হলে ঈষদুষ্ণ অলিভ অয়েল ২ চামচ গিলে খেয়ে নিন। এতে গলার কাছে পিচ্ছল হয়ে যায় এবং বেরিয়ে আসে আটকে থাকা কাঁটাটি।

(৩) কলা: এই সমস্যায় পড়লে কলাও হতে পারে অব্যর্থ এক টোটকা। অনেকে বলেন, কলা না চিবিয়ে একসাথে গিলে খেলে নাকি গলা থেকে মাছের কাঁটা নেমে যায়।

(৪) ইচ্ছেপূর্বক কাশি: গলায় মাছের কাঁটা আটকে গেলে ইচ্ছে করে কাশুন। বার কয়েক এভাবে কাশলে আপনার গলায় একটি কম্পনের সৃষ্টি হয়। আর তাতেই বেরিয়ে আসে মাছের কাঁটাটি।

(৫) হালকা গরম জল: অনেকে গলায় আটকে থাকা মাছের কাঁটা বের করতে ঈষদুষ্ণ জল খাওয়ার পরামর্শও দিয়ে থাকেন। হালকা গরম জলে একটু নুন মিশিয়ে খেলে নাকি বেরিয়ে আসে মাছের কাঁটা।

(৬) ভিনিগার: মূলত সংরক্ষনের জন্য ব্যবহার করা হয় ভিনিগারকে। তবে অপনার এই বিপদে কাজে লাগতে পারে ভিনিগার। এক গ্লাস জলে এক চামচ ভিনিগার মিশিয়ে খেলে গলায় আটকে থাকা মাছের কাঁটা বেরিয়ে আসে।

Disclaimer: প্রতিবেদনটি সম্পূর্ণ ঘরোয়া তথ্যভিত্তিক। যেকোনো ধরণের সমস্যার সম্মুখীন হলে আগে ডাক্তারের পরামর্শ নিন।

whatsapp logo