Hoop Life

Lifestyle: বাসন, কাপ, প্লেট থেকে জেদি দাগ দূর হবে সহজেই, শিখে নিন ঘরোয়া টোটকা

আমাদের শখের কাপ প্লেট, বাসন এ দাগ লেগে যায়, কিছুতেই ওঠানো যায় না কিন্তু আপনি কি জানেন? কয়েকটা সহজ পদ্ধতি ব্যবহার করে আপনিও কিন্তু আপনার সাদা সখের চায়ের কাপ,থালা, বাসন সুন্দর করে তুলতে পারেন। বাড়িতে থাকা কয়েকটা সহজ পদ্ধতি ব্যবহার করে কিন্তু আপনি চায়ের কাপ, বাসন থেকে সহজে দূর করতে পারবেন। রান্নাঘরের এই খুঁটিনাটি টিপসগুলি আপনি যদি মাথায় রাখেন, তাহলে দেখবেন রান্না ঘরে সমস্ত জিনিস একেবারে পরিষ্কার ঝকঝকে হয়ে গেছে এবং সমস্ত কিছু আপনি খুব সহজেই সাজিয়ে গুছিয়ে তুলতে পারছেন।

অনেকেই কাপ প্লেট, বাসন পরিষ্কার করতে লিকুইড সোপ ব্যবহার করেন। সেই বাসন মাজা লিকুইড সোপের মধ্যে সামান্য পরিমাণে লেবুর রস দিয়ে দেন, তাহলে কিন্তু শুধুমাত্র চায়ের কাপ নয়, যে সমস্ত বাসনের তেল চিটে দাগ লেগে থাকে বা খুব বেশি তেল মশলা দিয়ে রান্না খাওয়ার পর অনেক সময় বাসন থেকে তেল যেতে চায় না সে ক্ষেত্রে কিন্তু এই যে বেশ উপকার লাগবে। লেবুর মধ্যে যেত অ্যাসিড থাকে, তাই খুব সহজেই দাগ উঠে যাবে একটি পাত্রের মধ্যে লিকুইড সোপ আর একটি পাতিলেবুর রসকে খুব ভালো করে মিশিয়ে নিন। তারপর চায়ের কাপ এর মধ্যে অন্তত আধ ঘন্টার মতো ডুবিয়ে ভালো করে ঘষে ঘষে মেজে নিলেই পরিষ্কার হয়ে যাবে চায়ের কাপ।

বেকিং সোডা যেকোনো দাগ দূর করতে সাহায্য করে, লিকুইড সোপের সঙ্গে ভালো করে বেকিং সোডা মিশিয়ে সে মিশ্রণটি দিয়ে যদি কাপ প্লেট ভালো মাজতে পারেন, তাহলে দেখবেন খুব সহজেই চলে গেছে।

যেকোনো কড়া দাগ দূর করতে সাহায্য করে ভিনিগার। গরম জলের মধ্যে ১ ছিপি ভিনিগার মিশিয়ে বাসনপত্র সেখানেই ডুবিয়ে রাখুন। তারপরে অন্তত আধ ঘন্টা রেখে দিন, কিছুক্ষণ পরে তারপরে ভালো করে ঘষে ঘষে মেজে নিন।

ভিনিগার ও গরম জল, তরল সাবান মিশিয়ে নিন। মিশ্রণের মধ্যে থালা-বাসনগুলি ডুবিয়ে রাখতে হবে এক ঘণ্টা। এর পর থালা বাসনগুলিতে লেগে থাকা হলুদের দাগ ব্রাশ দিয়ে ঘষতে হবে।

Related Articles