Finance News

Income Tax: এক ধাক্কায় কমবে বাড়তি খরচ, এই ৫টি সহজ উপায়ে ইনকাম ট্যাক্সে পাবেন বিপুল ছাড়

নির্দিষ্ট পরিমাণ আয় করলে আয়কর (Income Tax) দিতে হয় সরকারকে। আয়কর রিটার্ন দাখিলের শেষ তারিখ ৩১ শে জুলাই। উল্লেখ্য, আয়কর বাঁচানোর জন্য কিছু উপায় রয়েছে। তবে স্বাভাবিক উপায় ছাড়াও আরো কিছু উপায় রয়েছে যার মাধ্যমে আয়কর বাঁচানো যায়। এর মধ্যে ৫ টি সহজ পদ্ধতির উল্লেখ রইল এই প্রতিবেদনে, যেগুলির সাহায্যে আয়কর বাঁচানো সম্ভব।

প্রি নার্সারি ফি তে আয়কর ছাড়

এই আয়কর ছাড়ের সুবিধাটি ২০১৫ সালে বাস্তবায়ন করা হয়েছিল। কিন্তু স্কুল টিইউশন ডিডাকশন ফি এর মতো ততটা জনপ্রিয় হয়ে উঠতে পারেনি। এই পদ্ধতিতে সন্তান ছোট বা প্রি নার্সারিতে পড়লে ধারা ৮০ সি এর অধীনে পাওয়া যায় আয়করে। সর্বাধিক দুজন শিশু এই সুবিধা পেতে পারেন।

বাবা মাকে দেওয়া সুদ

বাবা মাকে আয়কর না দিতে হলে গৃহস্থের কাজের জন্য ঋণ নিতে পারেন। সুদ প্রদানের একটি অ্যাটেস্টেড সার্টিফিকেট লাগবে। এই প্রমাণ দিলে ধারা ২৪ বি এর অধীনে আয়কর বাঁচানো যায়। সর্বাধিক ২ লক্ষ টাকা বাঁচানো যাবে।

বাবা মাকে বাড়ি ভাড়া দেওয়া

বাবা মায়ের সঙ্গে থাকলে এবং HRA যদি দাবি না করতে পারেন তাহলে বাবা মাকে বাড়ি ভাড়া দিয়ে এর জন্য দাবি করা যায়। আয়কর আইনের ১০(১৩ এ) এর অধীনে বাবা মাকে বাড়ির মালিক হিসেবে দেখিয়ে কর ছাড় পেতে পারেন। তবে যদি অন্য কোনো হাউজিং সুবিধা গ্রহণ করে থাকেন, সেক্ষেত্রে HRA দাবি করা যাবে না।

বাবা মা, স্ত্রী সন্তানদের জন্য স্বাস্থ্য বিমা

বাবা মায়ের জন্য স্বাস্থ্য বিমা গ্রহণ করলে প্রিমিয়ামের পরিমাণের উপরে ছাড় পাওয়া যায়। বাবা মায়ের বয়স ৬৫ বছরের কম হলে স্বাস্থ্য বিমার প্রিমিয়ামের উপরে ২৫০০০ টাকা পর্যন্ত ছাড় পাওয়া যাবে। আর বয়স ৬৫ এর বেশি হলে ৫০০০০ টাকা পর্যন্ত কর ছাড় পেতে পারেন।

বাবা মায়ের চিকিৎসার ব্যয়ের উপরে কর ছাড়

বাবা মায়ের বয়স ৬০ বছর বা তার বেশি হলে এই সুবিধা পাওয়া যাবে। ধারা ৮০ ডি এর অধীনে বাবা মায়ের চিকিৎসার ব্যয়ের উপরে সর্বোচ্চ ৫০০০০ টাকা পর্যন্ত ছাড় পেতে পারেন।

Related Articles